বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পটুয়াখালী-১ আসনে উপনির্বাচন ২৬ নভেম্বর

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক

পটুয়াখালী-১ আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে ২৬ নভেম্বর। গতকাল নির্বাচন কমিশন এ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ইসি সচিব মো. জাহাংগীর আলম গতকাল কমিশনের সভা শেষে সাংবাদিকদের বলেন, এ আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১ নভেম্বর, বাছাই ২ নভেম্বর ও প্রত্যাহারের তারিখ ৯ নভেম্বর। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১০ নভেম্বর এবং ভোট গ্রহণ হবে ২৬ নভেম্বর। সেদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালটের মাধ্যমে সেখানে ভোট গ্রহণ হবে। এ উপনির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন পটুয়াখালী জেলা প্রশাসক।

পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া গত ২১ অক্টোবর মারা গেলে ওই আসনটি শূন্য হয়। মধ্য নভেম্বরের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এর মধ্যেই শাহজাহান মিয়ার আসনে উপনির্বাচন আয়োজন নিয়ে কোনো সমস্যা হবে কি না, জানতে চান সাংবাদিকরা। জবাবে ইসি সচিব বলেন, ‘এটি একাদশ জাতীয় সংসদের নির্বাচন। আর সেটি হবে দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচন। দুটি আলাদা বিষয়। তাই এতে সমস্যা হবে না।’

গত ৩০ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য আবদুস সাত্তার ভূঞা এবং লক্ষ্মীপুর-৩ আসনে আওয়ামী লীগের এ কে এম শাহজাহান কামাল মারা যান। শূন্য হওয়া ওই দুটি আসনে উপনির্বাচন হবে ৫ নভেম্বর। আসছে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। কিন্তু সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে তার আগেই উপনির্বাচনের আয়োজন করতে হচ্ছে। যারা নির্বাচিত হবেন, তারা আর চলতি সংসদের কোনো অধিবেশনে যোগ দেওয়ার সুযোগ পাবেন না।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু বৃহস্পতিবার : পটুয়াখালী-১ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি করা হবে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার। এই দুই দিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। গতকাল আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ এবং জমা নেওয়া হবে। মনোনয়নপ্রত্যাশীদের কোনো ধরনের অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে ফরম সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ২৭ অক্টোবর (শুক্রবার) বিকাল সাড়ে ৪টার মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে।

সর্বশেষ খবর