বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

রেজিলেন্স শহর গড়তে সহযোগিতা প্রয়োজন

-রাজউক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

নকশা বহির্ভূত ইমারত নির্মাণ না করার আহ্বান জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান (সচিব) মো. আনিছুর রহমান মিঞা। তিনি বলেন, উন্নত বিশ্বের মতো আধুনিক রেজিলেন্স শহর গড়ে তুলতে ডেভেলপার কোম্পানি ও ভবন মালিকসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন। গতকাল ভবন মালিক, আমমোক্তার গ্রহীতা ও ডেভেলপারদের সঙ্গে অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ ও ভবনের ব্যত্যয় রোধ এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রাজউকের অডিটোরিয়ামে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাজউকের সদস্য (উন্নয়ন) মেজর (ইঞ্জি.) সামসুদ্দীন আহমদ চৌধুরী (অব.) এবং সভাপতিত্ব করেন রাজউকের সদস্য, উন্নয়ন নিয়ন্ত্রণ (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ নাসির উদ্দীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামছুল হক।

এ সময় সেবা গ্রহীতাদের মধ্যে ভবন মালিক, আমমোক্তার গ্রহীতা ও ডেভেলপাররা বক্তব্য দেন। এই সময় তারা ভবন ব্যবহার সনদ (অকুপেন্সি সনদ), ফ্লোর এরিয়া রেশিও (এফএআর) বৃদ্ধি ও এর হিসাব সহজ করার অনুরোধ করেন। একই সঙ্গে ভবনের ব্যত্যয় রোধে এবং অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণে রাজউকসহ সংশ্লিষ্ট সবার সমন্বিত ভূমিকা প্রয়োজন বলে উল্লেখ করেন। মোহাম্মদ নাসির উদ্দীন বলেন, একটি সুন্দর ও গোছানো শহরের জন্য সর্বনিম্ন ২৫ ভাগ এলাকা সড়ক যোগাযোগ ব্যবস্থার জন্য প্রয়োজন। এফএআর বৃদ্ধি করলে সড়কে এবং নগর জীবনযাত্রায় এর নেতিবাচক প্রভাব পড়বে। আর ঢাকা শহরকে সব কর্মকান্ডের কেন্দ্রবিন্দু না করে ঢাকার বাইরে অন্যান্য মফস্বল ও আশপাশের শহরকে সম্প্রসারিত করার উদ্যোগ গ্রহণের জন্য তিনি আহ্বান জানান।

সর্বশেষ খবর