বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

গাজীপুরে ফের মহাসড়ক অবরোধ, শ্রমিকদের বিক্ষোভ পুলিশের টিয়ার শেল

গাজীপুর প্রতিনিধি

বেতন বাড়ানোর দাবিতে গাজীপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার শেল ছুড়ে। বর্তমানে যে সব পোশাক কারখানার শ্রমিকের বেতন ৭ থেকে ৮ হাজার টাকা তাদের বেতন ২৩ হাজার টাকা করার দাবিতে এ বিক্ষোভ কর্মসূচি পালন করছে শ্রমিকরা জানায়। পুলিশ, আন্দোলনরত শ্রমিক ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, নিত্যপণ্যের দাম বাড়ার কারণে বেতন বৃদ্ধির দাবি করে আসছে শ্রমিকরা। শ্রমিকদের বেতন বৃদ্ধি না করায় গত সোমবার ও মঙ্গলবার গাজীপুরের বিভিন্ন কারখানার সামনে তারা বিক্ষোভ করে। গতকাল বেলা ১১টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ীর ফ্লাইওভার এলাকায় এলজেড কারখানার শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়ে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করতে থাকে। পরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশের কালিয়াকৈর উপজেলার তেলিরচালা এলাকায় অবস্থিত লগোজ এ্যাপারেলস লিমিটেড, এটিএস এ্যাপারেলস লিমিটেড, হাইড্রোঅক্সাইড লিমিটেড এবং কোনাবাড়ী এলাকার এলজেড লিমিটেড, ওরিয়েন্ট এলিউর লিনজেরি লিমিটেড নামের কারখানার শ্রমিকরাও বিক্ষোভ শুরু করে। আন্দোলনরত শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থানের পাশাপাশি কোনাবাড়ী থেকে কালিয়াকৈরের দিকে এগিয়ে যেতে থাকে। এ সময় শ্রমিকরা আশপাশের কারখানাগুলোতে ইটপাটকেল    নিক্ষেপ করে।

এতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়ে সাধারণ যাত্রীরা। পরে থানা পুলিশ, শিল্প পুলিশ ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল নিক্ষেপ করে। পরে লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। শ্রমিকরা সরে গেলে বিকাল ৩টা থেকে ওই মহাসড়কে আবার যানবাহন চলাচল শুরু হয়।

শিল্প পুলিশ-২ এর গাজীপুর রিজিওনের অতিরিক্ত পুলিশ সুপার মো. মঈনুল হক জানান, গতকাল বেলা ১১টা থেকে কোনাবাড়ী ও সফিপুর এলাকার আশপাশে কয়েকটি কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে রাস্তায় নেমে আসে। আমরা প্রথমে তাদের সঙ্গে আলোচনার জন্য প্রস্তাব দিলে তারা আলোচনার জন্য আসেন। পরে কিছু কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবি জানান। আবার কিছু কারখানার শ্রমিক তাদের অভ্যন্তরীণ বিষয়ে অভিযোগ জানাতে থাকে। আমরা বেতন বৃদ্ধির জন্য কারখানা ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রস্তাব দিই। কিন্তু তারা তা না মেনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধের চেষ্টা করলে তাদের টিয়ার শেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করা হয়।

সর্বশেষ খবর