রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নৌকাবাইচ প্রতিযোগিতায় চিত্রার দুই পাড়ে আনন্দ

নড়াইল প্রতিনিধি

নৌকাবাইচ প্রতিযোগিতায় চিত্রার দুই পাড়ে আনন্দ

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নড়াইলের চিত্রা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এস এম সুলতান নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে চিত্রা নদীর দুই পাড়ে আনন্দ বইছে। গতকাল বিকালে জেলা প্রশাসন ও শিল্পী এস এম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে বরাবরের মতো এ নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

মাঝিরা নানা বর্ণের পোশাক পরে, নৌকা ও বিচিত্র সাজে সজ্জিত হয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন। দৃষ্টিনন্দন নৌকায় কাঁসা বাজিয়ে, মাঝিদের একত্র জয়ধ্বনিতে এবং গানের তালে তালে বৈঠার টানে অন্য সব নৌকাকে পেছনে ফেলে নিজেদের নৌকাকে সবার আগে নেওয়ার চেষ্টা করে।

নৌকাবাইচ উপভোগ করতে সকাল থেকেই শেখ রাসেল সেতু থেকে শুরু করে এস এম সুলতান সেতু সংলগ্ন চিত্রা নদীর দুই পাড়ে ফরিদপুর, মাগুরা, ঝিনাইদহ, গোপালগঞ্জ, খুলনা, নড়াইলসহ কয়েকটি জেলার কিশোর-কিশোরীসহ সব বয়সী নারী-পুরুষ একত্রিত হন। শেখ রাসেল সেতু থেকে নৌকাবাইচ শুরু হয়ে শেষ হয় এস এম সুলতান সেতুতে গিয়ে। নদীর দুই ধারে বিভিন্ন পণ্য সামগ্রীর মেলা বসে। গ্রাম-বাংলার হারিয়ে যাওয়া নৌকাবাইচ প্রতিযোগিতায় বিভিন্ন বয়সী হাজারো নারী-পুরুষ উপভোগ করেন। প্রতিযোগিতায় অংশ নেয় বিভিন্ন জেলা থেকে আসা ছোট-বড় ২০টি নৌকা। এর মধ্যে চারটি  নৌকায় নারীরা নৌকাবাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এর আগে প্রধান অতিথি হিসেবে এস এম সুলতান নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপারেশন্স) মো. হাসানুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, জেলা পুলিশ সুপার সাদিরা খাতুন ও নড়াইল সদর পৌর মেয়র আঞ্জুমান আরাসহ রাজনৈতিক নেতা ও সরকারি কর্মকর্তারা।

সর্বশেষ খবর