রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বিএনপি কার্যালয়ে বাইডেনের উপদেষ্টা নিয়ে তোলপাড়

নিজস্ব প্রতিবেদক

মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের পর হঠাৎ নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলটির নেতা ইশরাক হোসেনসহ কয়েকজন। সেখানে একজন বিদেশি নাগরিকও বক্তব্য রাখেন। মিয়ান আরাফি নামের ওই ব্যক্তি নিজেকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনী উপদেষ্টা হিসেবে পরিচয় দেন। সংবাদ সম্মেলনে উপস্থিত বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ অন্যরা এ সময় তার পরিচয় হিসেবে যুক্তরাষ্ট্র ভিত্তিক গণতান্ত্রিক পর্যবেক্ষণ সংস্থা (এনজিও) এনডিআই প্রতিনিধি হিসেবে উল্লেখ করেন। তবে ওই ব্যক্তির পরিচয় সম্পর্কে কিছুই জানেন না বলে দাবি করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অন্যদিকে গতকাল রাত ৯টার দিকে বিএনপির মিডিয়া সেলের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএনপির মহাসমাবেশে পুলিশের হামলা, টিয়ারগ্যাস এবং গুলি বর্ষণের ঘটনার পর সন্ধ্যায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মার্কিন প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে পরিচয় দিয়ে যে ব্যক্তি বক্তব্য রেখেছেন তার সম্পর্কে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একেবারেই অবগত নন। ওই ব্যক্তির বিষয়ে দূতাবাস থেকেও কোনো রকম পূর্ব ধারণা মহাসচিবকে অবগত করা হয়নি বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এদিকে ঢাকার নয়াপল্টনে বিএনপির সমাবেশ ও সংঘাত ঘিরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একজন উপদেষ্টা বিএনপি অফিস পরিদর্শন করেছেন বলে ছড়িয়ে পড়া খবরটি ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে। ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, যে ব্যক্তি বিএনপির কার্যালয়ে গিয়েছিলেন তিনি আসলে যুক্তরাষ্ট্র সরকারের কেউ নন।

উল্লেখ্য, গতকাল সন্ধ্যায় সংবাদমাধ্যমে বাইডেনের উপদেষ্টার নয়াপল্টনে বিএনপির কার্যালয় পরিদর্শন এবং সেখানে ব্রিফিংয়ের খবর ও ভিডিও প্রকাশিত হয়। সেখানে বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ বাইডেনের উপদেষ্টা বলে দাবি করা সেই ব্যক্তিকে ইংরেজিতে কথা বলতে দেখা যায়।

মিয়ান আরাফি নামে পরিচয় দেওয়া সেই ব্যক্তি বাংলাদেশ পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত পিটার হাসসহ কোন কোন ব্যক্তিকে কী বার্তা পাঠিয়েছেন তার ফিরিস্তি দেন। কে এই ব্যক্তি? তিনি কোন দলের হয়ে কাজ করছেন?- এমন প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র বলেন, ‘ওই ভদ্রলোক যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কথা বলেন না। তিনি একজন বেসরকারি ব্যক্তি।’

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে পাওয়া গেছে ওই ব্যক্তির পরিচয়। মিয়ান জাহিদুল ইসলাম আরাফি নামের ওই ব্যক্তি একজন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। তার পাসপোর্ট নম্বর ৫৯৮৩৬০৩৪৫। গত বছরের ১ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ তাকে No Visa Required (NVR) প্রদান করার জন্য অনুমোদন প্রদান করে।

সর্বশেষ খবর