রবিবার, ৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
কক্সবাজার রেললাইন

সফল ইঞ্জিন ট্রায়াল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ নভেম্বর দোহাজারী-কক্সবাজার রেললাইন উদ্বোধন করবেন। মঙ্গলবার পরীক্ষামূলক এবং আজ রবিবার রেলে করে পরিদর্শন করবেন রেলওয়ে পূর্বাঞ্চলের শীর্ষ কর্মকর্তারা। গতকাল সম্পন্ন হয়েছে ইঞ্জিন ট্রায়াল। আগামী শনিবার কক্সবাজারে আইকনিক স্টেশন উদ্বোধনী কার্যক্রম শেষে রামুতে অনুষ্ঠিত হবে সুধী সমাবেশ। এরপর মহেশখালীতে হবে জনসভা। ১ ডিসেম্বর থেকে যাত্রী পরিবহন করবে রেল।

তবে এখনো রেলের নামকরণ হয়নি। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছে ছয়টি নাম প্রস্তাব করা হয়েছে। আগামীতে এ লাইনের মাধ্যমে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের সঙ্গে কানেক্ট হবে। এ লাইনে পড়েছে চুনতি অভয়ারণ্য। কিন্তু বনের ভিতরের চুনতি অভয়ারণ্য অক্ষত রেখে পরিবেশের ক্ষতি না করে নির্মাণ করা হয়েছে রেললাইন। এশিয়ায় প্রথমবারের হাতির জন্য নির্মাণ করা হয় ‘আন্ডারপাস এবং ওভারপাস’। কক্সবাজারে নির্মাণ করা হয়েছে দেশে প্রথমবারের মতো আইকনিক রেলওয়ে স্টেশন। দোহজারী কক্সবাজার রেললাইন প্রকল্পের পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সুবক্তগীন বলেন, কিছু ব্যতিক্রমী বৈশিষ্ট্য নিয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। এসব বৈশিষ্ট্য দোহাজারী-কক্সবাজার রেললাইনকে অনন্যতা দিয়েছে। আইকনিক স্টেশন, প্রথমবারের মতো পর্যটন শহরে রেল যুক্ত হওয়া, ঢাকার সঙ্গে সরাসরি রেল যোগাযোগ এসব প্রকল্পের বিশেষণ। তিনি বলেন, প্রাথমিকভাবে ৫০-৬০ কিলোমিটার গতিতে রেল চলবে।

 চট্টগ্রাম থেকে কক্সবাজার যেতে সময় লাগবে তিন ঘণ্টা। তবে আগামী দুই মাস পর ৮০ কিমি বেগে চলবে, তখন দুুই ঘণ্টায় চট্টগ্রাম থেকে কক্সবাজার পৌঁছা যাবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আরমান হোসেন বলেন, গতকাল সফল ইঞ্জিন ট্রায়াল সম্পন্ন হয়েছে। আজ সকাল ৮টায় যাত্রী, ইঞ্জিন ও খাবারসহ আটটি কোচ নিয়ে পরিদর্শন করা হবে।

গতকাল ইঞ্জিন ট্রায়াল ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) সাইফুল ইসলাম বলেন, গতকাল সফলভাবে ইঞ্জিন ট্রায়াল হয়। আজ রেলওয়ে পূর্বাঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তারা কোচে করে সামগ্রিক প্রস্তুতি ও অবস্থা পর্যবেক্ষণ করবেন। আগামী মঙ্গলবার পরীক্ষামূলক রেল চলাচল করবে।   

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর