শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ষড়যন্ত্রের নির্বাচন রুখে দেওয়া হবে : সিপিবি

নিজস্ব প্রতিবেদক

নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে জাতীয় নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলনরত বিএনপি সমমনা জোটগুলোতে যখন ভাঙনের সুর, তখন দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে অনঢ় রয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। জনগণকে সঙ্গে নিয়ে ‘ষড়যন্ত্রের’ নির্বাচন রুখে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন দলটির শীর্ষ নেতারা। গতকাল বিকালে রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবনের সামনে আয়োজিত সমাবেশে নিজেদের অবস্থান তুলে ধরে দলটি। কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে ও সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সাবেক সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, ঢাকা উত্তরের সভাপতি ডা. সাজেদুল হক রুবেল, ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জলি তালুকদার প্রমুখ।

 সমাবেশে সিপিবি প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, পরেশ করসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশে নেতারা বলেছেন, গণদাবি ও জনমত উপেক্ষা করে সরকার আবারও এক তরফা নির্বাচনের দিকে এগোচ্ছে। এক তরফা তকমা ঘোচাতে বিভিন্ন দল ও ব্যক্তিকে নির্বাচনে অংশ নিতে নানা অপকৌশল ব্যবহার করা হচ্ছে। এসব কাজকর্ম যে এক কেন্দ্র থেকে পরিচালিত হচ্ছে- তা গোপন থাকছে না। এ পদ্ধতিতে অনুষ্ঠিত নির্বাচন দেশে চলমান রাজনৈতিক সংকট দূর করবে না, উল্টো দেশ ও দেশের মানুষ নতুন সংকটে পড়বে। দেশের নব্বই ভাগ মানুষ দলীয় সরকারের অধীনে নিজের ভোট নিজে দিতে পারবে বলে মনে করছে না। নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ‘এক শতাংশ ভোট পড়লে নির্বাচন বৈধ’- এ কথা বলে আগামী নির্বাচনে বর্তমান সরকারকে বৈধতা দেওয়ার কথা আগে-ভাগেই বলেছে। কমিউনিস্ট পার্টি প্রহসনের এই নির্বাচনে যাবে না। দেশবাসীকে সঙ্গে নিয়ে ষড়যন্ত্রের এ নির্বাচন রুখে দেবে।

নেতারা বলেন, আন্দোলন করার অধিকার সবার আছে, তবে জ্বালাও-পোড়াও করার অধিকার কারও নেই। আবার আমরা শান্তিপূর্ণ সভা-সমাবেশ-আন্দোলন করলে পুলিশ দিয়ে, লাঠিয়াল বাহিনী নামিয়ে ওই আন্দোলন দমনের অধিকারও কারও নেই। গণতান্ত্রিক জোটের কর্মসূচি সফল করার আহ্বান জানিয়ে সিপিবি নেতারা বলেন, বামপন্থিরা নীতিনিষ্ঠ অবস্থানে থেকে সংগ্রাম করছে। এই সংগ্রামে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে শরিক হয়ে মেহনতি মানুষের রাজনৈতিক শক্তিকে বিকল্প হিসেবে সামনে আনতে হবে। নীতিহীন গণবিরোধী রাজনীতিকে পরাজিত করতে হবে।

সর্বশেষ খবর