রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভাড়া চুক্তিতে চলছে নাশকতা : ডিবি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, ঢাকাসহ দেশের বি?ভিন্ন জেলার দিনমজুর, খেটে খাওয়া মানুষকে চুক্তিতে ভাড়া করে চলছে নাশকতা। জনগণের সম্পৃক্ততা না থাকলেও হরতাল-অবরোধে জনমনে ভীতি সৃষ্টি, সম্পদ ও জীবনহানির মতো ধ্বংসাত্মক কাজের জন্য তারা ঢাকা মহানগর দক্ষিণে আটটি সন্ত্রাসী টিম গঠন করেছে। এরা ঝটিকা মিছিল, ভাঙচুর, যানবাহনে অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে এসবের ছবি-ভিডিও ধারণ করে নির্দেশদাতাদের কাছে তা পৌঁছে দেয়। গতকাল দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও গোয়েন্দা পুলিশের প্রধান এ সময় আরও জানান, গত ২৯ অক্টোবর গুলিস্তান থেকে সদরঘাট যাওয়ার পথে তাঁতীবাজার মোড় এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন লাগিয়ে সটকে পড়ে অগ্নিসন্ত্রাসীরা। এ ঘটনায় গ্রেফতারকৃত আসামি রাজিব হোসেন বিল্লাল এ বিষয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। কীভাবে, কাদের মদদে বাসে আগুন লাগানো হয়েছে- সব বলেছে সে। আদালতে আসামির জবানবন্দি, সিসিটিভি ফুটেজ, গঠিত টিমের তথ্যের ভিত্তিতে ঢাকা মহানগর গোয়েন্দা লালবাগ বিভাগ অক্টোবরে ৩০ তারিখে হাজী পারভেজ সাবেক, ছাত্রদল সভাপতি এবং বর্তমানে বংশাল, কোতোয়ালি থানার যুবদল সভাপতি পদ প্রার্থী এবং কেন্দ্রীয় যুবদলের সিনিয়র যুগ্ম সচিব মাহফুজুর রহমানকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা বর্তমানে চার দিনের পুলিশ রিমান্ডে আছে। দুই নেতাও তাদের অপকর্মের কথা অকপটে স্বীকার করেছে।

ডিবি প্রধান হারুন অর রশীদ আরও বলেন, সন্ত্রাসী এই টিমগুলোকে পরিচালনা করার জন্য আছে কেন্দ্রীয় যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতারা। মহানগর যুবদলের থানা এবং ওয়ার্ডভিত্তিক বিভিন্ন পর্যায়ের নেতারা ঢাকাসহ দেশের অন্যান্য জেলা থেকে সমমনা দিনমজুর, খেটে খাওয়া লোকদের দৈনিক ভাড়া চুক্তিতে ঢাকা মহানগরীতে নিয়ে আসছে। তারপর কখনো কোমলপানীয়র বোতল, কখনো অন্যান্য কনটেইনারে কেরোসিন, দেশলাই সরবরাহ করছে। তাদের প্রতি নির্দেশনা থাকে চলন্ত গাড়িতে যাত্রী হিসেবে উঠে পেছন দিকে আগুন লাগিয়ে দ্রুত নেমে ও পালিয়ে যাওয়া। এ ছাড়া কখনো মোটরসাইকেল করে ঘুরে ঘুরে যানবাহনে আগুন লাগানোর ব্যবস্থাও তারা করে থাকে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার বলেন, গত ২৮ অক্টোবর বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা পুলিশ সদস্য হত্যা, প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুর, পুলিশ হসপিটালে অগ্নিসংযোগ করে অ্যাম্বুলেন্স ও মোটরসাইকেলে অগ্নিকাণ্ড, পুলিশ বক্সে আগুন দেওয়া, লাখ লাখ টাকার সিসি ক্যামেরা নষ্ট ও চুরি করাসহ নানা রকম ধ্বংসলীলার পরে বিভিন্ন মেয়াদে হরতাল ও অবরোধ কর্মসূচি ঘোষণা করে আসছে।

সর্বশেষ খবর