শিরোনাম
বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনি দায়িত্ব পালনে বিজিবি আস্থার প্রতীক

---------- মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক

দেশের জাতীয় ও বিভিন্ন স্থানীয় নির্বাচনে বিশ্বস্ততা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা আস্থার প্রতীক হয়ে দাঁড়িয়েছেন বলে জানিয়েছেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান। গতকাল চট্টগ্রামের সাতকানিয়ার অবস্থিত বিজিবির ‘বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজ’-এর (বিজিটিসিএন্ডসি) প্যারেড গ্রাউন্ডে ১০০তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। আনুষ্ঠানিক শপথ গ্রহণ, বিজিবি মহাপরিচালককে সশস্ত্র সালাম প্রদান ও সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে তাদের সৈনিক জীবনের সূচনা হলো।

নবীন সৈনিকদের উদ্দেশে বিজিবি মহাপরিচালক বলেন, বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ হিসেবে বাংলাদেশের ৪ হাজার ৪২৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত সুরক্ষার পাশাপাশি সীমান্তে চোরাচালান ও মাদক পাচাররোধ, নারী ও শিশু পাচারসহ যে কোনো আন্তঃসীমান্ত অপরাধ দমনে দক্ষতার স্বাক্ষর রেখে চলেছে। স্বাধীনতার পর দেশ গঠন এবং দেশমাতৃকার সেবায় এ বাহিনীর সদস্যরা গুরুদায়িত্ব পালনের পাশাপাশি দেশের অভ্যন্তরে যে কোনো দুর্যোগময় মুহূর্তে জনগণের সেবায় তাদের পাশে এসে দাঁড়িয়েছে এবং সাধারণ মানুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে। অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা রক্ষা এবং অসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের ক্ষেত্রেও বিজিবির ভূমিকা সর্বজনবিদিত। বিজিবি মহাপরিচালক আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধুর হাতে গড়া এ বাহিনী সাফল্যের পথ পরিক্রমায় আজ একটি সুসংগঠিত, চৌকস, সুশৃঙ্খল ও পেশাদার দেশপ্রেমিক বাহিনীতে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর প্রত্যাশিত উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিজিবির প্রতিটি সদস্য দেশপ্রেম, সততা ও নিষ্ঠার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিজিবির ১০০তম রিক্রুট ব্যাচের ৫৮২ জন রিক্রুটের মধ্যে ৫৪৪ জন পুরুষ এবং ৩৮ জন নারী রিক্রুট মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। ব্যাচের সর্ববিষয়ে সেরা চৌকস রিক্রুট হিসেবে প্রথম স্থান লাভ করেন ইমরান হোসেন সুয়েব, সর্ববিষয়ে দ্বিতীয় ও শারীরিক উৎকর্ষতা (মহিলা) বিষয়ে প্রথম স্থান লাভ করেন সিপাহি খাদিজা খাতুন, ফায়ারিং-এ শ্রেষ্ঠ হন সিপাহি মো. উজ্জ্বল হোসেন এবং শারীরিক উৎকর্ষতা (পুরুষ) বিষয়ে প্রথম স্থান লাভ করেন সিপাহি জনি হোসেন। অনুষ্ঠানে তাদের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে বিজিবির প্রশিক্ষিত সদস্যরা অংশগ্রহণে আকর্ষণীয় ড্রিল এবং মনোজ্ঞ ব্যান্ড ডিসপ্লে প্রদর্শন করা হয়।

সর্বশেষ খবর