বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনে মিডিয়াকে বাধা দেওয়া যাবে না : সিইসি

প্রতিদিন ডেস্ক

ভোট সুষ্ঠু করতে মাঠ চষে বেড়াচ্ছেন প্রধান নির্বাচন কমিশনারসহ পাঁচ নির্বাচন কমিশনার। গতকাল দুপুরে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ সময় তার সঙ্গে ছিলেন নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম। চাঁদপুরে গতকাল দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সংশ্লিষ্ট সব পর্যায়ের কর্মকর্তা ও ব্যক্তির সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। কুষ্টিয়া ও মেহেরপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। এ ছাড়া নারায়ণগঞ্জে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে জেলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

নির্বাচনে মিডিয়াকে বাধা দেওয়া যাবে না- রংপুরে সিইসি : প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনে মিডিয়াকে কোথাও বাধা দেওয়া যাবে না। মিডিয়া যে ছবি তুলবে, বক্তব্য নেবে, তা দেশব্যাপী প্রচার হবে। জনগণ দেখতে পারবে যে, ভোটাররা ভোট কেন্দ্রে প্রবেশ করে বেরিয়ে এসে বলবে অত্যন্ত নিরাপদে সুন্দরভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছি। তাহলেই আমাদের নির্বাচন ক্রেডিবল হবে। আর যদি কেউ ভোট কেন্দ্রে এসে বলেন, ভোট দিতে পারিনি তাহলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে। গতকাল দুপুরে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

স্বতন্ত্র প্রার্থীদের শক্তি-সামর্থ্য আছে বলেই নির্বাচনে নেমেছেন- চাঁদপুরে আনিছুর রহমান : নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, যারা স্বতন্ত্র প্রার্থী আছেন তারা শক্তি ও সামর্থ্য আছে বলেই নির্বাচনে নেমেছেন। আমি আজ তাদের বলেছি তারা মাঠে থাকবেন। তাদের অভিযোগের কথা শুনেছি এবং বলেছি শেষ সময় পর্যন্ত মাঠে থাকার জন্য।

গতকাল দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সংশ্লিষ্ট সব পর্যায়ের কর্মকর্তা ও ব্যক্তির সঙ্গে মতবিনিময় শেষে ক্ষমতাসীনরা স্বতন্ত্র প্রার্থীদের ওপর প্রভাব বিস্তার করছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সহিংসতা করলে প্রার্থিতা বাতিল করা হবে- কুষ্টিয়া ও মেহেরপুরে আহসান হাবিব খান : নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, কোনো প্রার্থীকে আচরণবিধি ভঙ্গের বিষয়ে বারবার অবহিত ও সতর্ক করার পরও যদি একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটান তাহলে নির্বাচন কমিশন বিধি মোতাবেক ব্যবস্থা নেবে; এমনকি প্রয়োজনে প্রার্থীর প্রার্থিতা বাতিলেরও ব্যবস্থা নেওয়া হবে। গতকাল সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন।

বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া সারা দেশে নির্বাচনি পরিবেশ খুব ভালো- নারায়ণগঞ্জে আলমগীর : নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, আমরা আশা করি ভালো ভোটার উপস্থিতি থাকবে। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারা দেশে নির্বাচনের পরিবেশ খুব ভালো। আশা করছি উৎসবমুখর পরিবেশে নির্বাচন হবে। গতকাল বিকালে নারায়ণগঞ্জ জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে জেলার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

 

সর্বশেষ খবর