বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

স্যার ফজলে হাসান আবেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

স্যার ফজলে হাসান আবেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের এই দিনে ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে স্বাধীনতা অর্জনের পর সুনামগঞ্জের দুর্গম এলাকা শাল্লায় ফিরে আসা শরণার্থীদের ত্রাণ ও পুনর্বাসনের জন্য ব্র্যাক প্রতিষ্ঠা করেন স্যার ফজলে হাসান আবেদ। পরবর্তী সময়ে দীর্ঘমেয়াদি উন্নয়নকৌশলের আওতায় সমাজের বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে ব্র্যাকের বহুমুখী উন্নয়ন কর্মকাণ্ড সম্প্রসারিত হতে থাকে। সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য স্যার ফজলে হাসান আবেদ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। স্যার ফজলে হাসান আবেদ বহু সম্মানসূচক ডিগ্রি পেয়েছেন।

এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে ‘ডক্টর অব লজ’, অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে ‘ডক্টর অব লেটার্স’, যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে ‘ডক্টর অব লজ’ এবং যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি থেকে ‘ডক্টরেট অব হিউমেন লেটার্স’ উল্লেখযোগ্য। স্যার ফজলে হাসান আবেদের জীবনীভিত্তিক গ্রন্থ ‘আশার জয়’ এর আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হবে আজ। ব্র্যাক সেন্টারে এক প্রকাশনা অনুষ্ঠানে এই বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন।

সর্বশেষ খবর