সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাতসকালে জাল ভোট দারুসসালামে

নিজস্ব প্রতিবেদক

সকাল ৮টায় ভোট গ্রহণ শুরুর ঘণ্টাখানেকের মধ্যে একজনের ভোট আরেকজনের দিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে রাজধানীর মিরপুরে দারুসসালাম মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে। সাতসকালে এ জাল ভোটের ঘটনায় হতাশ ভোটার নিজের ভোট দিতে না পেরে স্লিপ নিয়ে দাঁড়িয়ে থাকেন ভোট কেন্দ্রে। শেষে প্রিসাইডিং কর্মকর্তা টেন্ডার ব্যালটে ভোট নেওয়ার ব্যবস্থা করেন।

অভিযোগকারী ভোটার আবদুল কাদির বাংলাদেশ প্রতিদিনকে জানান, তিনি ভোটার স্লিপ ও সিরিয়াল নম্বর নিয়ে ভোট দিতে এসে দেখেন তার ভোট আরেকজন দিয়ে চলে গেছে। এ সময় তিনি ভোট না দিয়ে কেন্দ্র ছাড়বেন না বলেও জানান। দারুসসালাম মাধ্যমিক বিদ্যালয়ের ৯৭ নম্বর কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আনোয়ার হোসেন অভিযোগ স্বীকার করে বলেন, ছবির অস্পষ্টতা থাকায় এ সমস্যা হয়েছে। তবে তিনি পোলিং অফিসারকে সতর্ক করে দিয়েছেন, যেন জাতীয় পরিচয়পত্র  দেখে নিশ্চিত হয়ে ভোট দেওয়ার সুযোগ দেন। এ ছাড়া অভিযোগকারী ভোটারকে বিশেষ ব্যবস্থায় টেন্ডার ব্যালটে ভোট  নেওয়ার সুযোগ দেওয়ার কথাও জানান তিনি।

অভিযোগকারী আবদুল কাদিরের সিরিয়াল নম্বর ছিল ১৪৮। সংশ্লিষ্ট পোলিং এজেন্ট জানান, একই সিরিয়াল নম্বর নিয়ে আসেন আরেক ভোটার। তিনি পিতা-মাতার নাম ঠিকঠাক বলায় তাকে ভোট দেওয়ার সুযোগ দেওয়া হয়। ভোটারের ছবিতে অস্পষ্টতাও ছিল। এ ছাড়া এজেন্টরাও কোনো আপত্তি করেননি।  

দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া রাজধানীর মিরপুর ১, ২, ১০, দারুসসালাম, গাবতলী এলাকার ভোট কেন্দ্রগুলোর বেশিরভাগেরই পরিবেশ ছিল ছিল শান্ত; সকাল দিকে ভোটার কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোট কেন্দ্রে ভোটার উপস্থিত হতে থাকেন।

এ সময় দু-একজন ভোটার বাইরে থেকে অভিযোগ করেন ভোট দিতে গিয়ে তাদের ভোগান্তি হচ্ছে। কারও কারও সিরিয়াল ও ভোটার নম্বর মিল থাকলেও বুথ কেন্দ্রে গিয়ে নিজের নাম খুঁজে পাননি। মিরপুর-১০ এ আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটে মেয়েদের সঙ্গে রিকশায় চড়ে ভোট দিতে আসেন সালেহা বেগম নামে ৯৪ বছরের এক বৃদ্ধা। ভোটার ও সিরিয়াল নম্বর নিয়ে তাকেও বেশ কিছুক্ষণ অপেক্ষায় থাকতে হয়। শেষে ভোটার ও সিরিয়াল নম্বর মিলিয়ে নিজের ভোট দিতে পেরে খুশি বলে জানান তিনি। বেলা ১২টার দিকে মিরপুরের এসওএস হারমান কলেজ কেন্দ্রে গিয়ে ভোটারদের কিছু ভিড় লক্ষ্য করা যায়। কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা আবদুল মোত্তালেব জানান, ওই সময় পর্যন্ত তার কেন্দ্রে প্রায় ১০ শতাংশ ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।

সর্বশেষ খবর