মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সৌদির সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরে হজ পালনে সৌদি সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি করেছে বাংলাদেশ। গতকাল সৌদি আরবের জেদ্দায় স্থানীয় সময় বেলা ১১টায় এ চুক্তি হয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার ও সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাত চুক্তিতে সই করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেওয়া হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বিষয়টি নিশ্চিত করেছেন।

চুক্তির সময় ধর্ম সচিব হজ ব্যবস্থাপনার বিভিন্ন বিষয় এবং হজযাত্রীদের সুযোগ বাড়ানোর বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। হাব সভাপতি জানিয়েছেন, হজ এজেন্সির সংখ্যা না কমিয়ে অন্যান্য বছরের মতো সব এজেন্সিকে রেখে হজ কার্যক্রম পরিচালনার জন্য সৌদি উপমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে। এতে হজযাত্রীদের সেবা দিতে সুবিধা হবে।

একই সঙ্গে বাংলাদেশি বয়োবৃদ্ধসহ সব হজযাত্রীর কল্যাণের কথা চিন্তা করে এজেন্সির সংখ্যা না কমানোর পক্ষে বিস্তারিত যুক্তি তুলে ধরা হয়েছে। সৌদি উপমন্ত্রী বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন। এ ছাড়া হজযাত্রীদের লাগেজ পরিবহন ও ব্যবস্থাপনার উন্নয়ন, মিনা আরাফায় তাঁবু ব্যবস্থাপনার উন্নয়ন ও হজের ১০ দিন আগে এজেন্সিকে তাঁবু বুঝিয়ে দেওয়ার ব্যাপারে উপমন্ত্রীকে অনুরোধ জানানো হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগ থেকে জানা গেছে, চুক্তি অনুযায়ী এ বছরও ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন। বাংলাদেশ থেকে হজে যেতে এরই মধ্যে নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

 

সর্বশেষ খবর