বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

প্রার্থীর ব্যয়ের হিসাব শেষ সময় ৭ ফেব্রুয়ারি দলের ৭ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী ১ হাজার ৯৫৯ জন প্রার্থীকে আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনি ব্যয়ের হিসাব দাখিল করতে হবে। এ ছাড়া ভোটে অংশ নেওয়া ২৮টি দলকেও হিসাব দিতে হবে ৭ এপ্রিলের মধ্যে। অন্যথায় প্রার্থীদের জেল জরিমানা ও দলের নিবন্ধন বাতিলের ব্যবস্থা নিতে পারবে নির্বাচন কমিশন (ইসি)। গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) এমন বিধান সম্প্রতি রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়ে তা সংশ্লিষ্টদের অবহিত করার নির্দেশনা সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, ভোটের ফল গেজেট আকারে প্রকাশের ৩০ দিনের মধ্যে প্রার্থীকে এবং ৯০ দিনের মধ্যে দলগুলোকে ব্যয়ের হিসাব জমা দিতে হবে।

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এক্ষেত্রে একটি কেন্দ্রে অনিয়মের কারণে ময়মনসিংহ-৩ আসনের ফল স্থগিত করে ইসি। বাকি ২৯৮টি আসনের বিজয়ীদের গেজেট ৯ জানুয়ারি প্রকাশ করা হয়। তাই আইন অনুযায়ী, আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে ২৯৮ আসনের সব প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে এবং ৭ এপ্রিলের মধ্যে সব প্রতিদ্বন্দ্বী দলকে নির্বাচনি ব্যয়ের বিবরণী জমা দিতে হবে। এবারের নির্বাচনে ভোটারপ্রতি প্রার্থীর সর্বোচ্চ ব্যয় ১০ টাকা নির্ধারণ করে দিয়েছিল ইসি। তবে ভোটার সংখ্যা যাই হোক না কেন, মোট ব্যয় ২৫ লাখ টাকা বেঁধে দেওয়া হয়েছিল। অন্যদিকে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, যে দল থেকে সর্বোচ্চ ৫০ জন প্রার্থী নির্বাচনে অংশ নেবে, সে দল সর্বোচ্চ ৭৫ লাখ টাকা ব্যয় করার সুযোগ পেয়েছে।

৫১ থেকে ১০০ জন প্রার্থীর জন্য সর্বোচ্চ দেড় কোটি টাকা, ১০১ থেকে ২০০ প্রার্থীর জন্য ৩ কোটি টাকা এবং ২০০-এর বেশি প্রার্থী দিলে সংশ্লিষ্ট দলের সর্বোচ্চ সাড়ে ৪ কোটি টাকা ব্যয় করার সুযোগ ছিল। সে হিসাবে এবার সর্বোচ্চ ব্যয় করার সুযোগ পেয়েছিল বাংলাদেশ আওয়ামী লীগ ও জাতীয় পার্টি। ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, এবার ২৮টি দল সংসদ নির্বাচনে প্রার্থী দিয়েছে। এ ছাড়া স্বতন্ত্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৪৩৭ জন। সব মিলিয়ে ২৯৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন ১ হাজার ৯৬৯ জন।

সর্বশেষ খবর