বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এমপি ওয়াহেদের বিদেশি নাগরিকত্ব তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১১ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য (এমপি) এম এ ওয়াহেদ পাপুয়া নিউগিনির নাগরিক কি না, তা তদন্ত করে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। ওই আসনের নৌকা প্রতীকের প্রার্থী কাজিম উদ্দিন আহমেদের করা রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী তানজীব উল আলম। তিনি জানান, ময়মনসিংহ-১১ আসনে স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি বাংলাদেশের নাগরিক নন, পাপুয়া নিউগিনির নাগরিক। নৌকার প্রার্থী এ বিষয়ে রিট করেছেন। স্বতন্ত্র প্রার্থীর নির্বাচন, গেজেট সবই অবৈধ। সংবিধান অনুযায়ী তার নির্বাচন করার কোনো যোগ্যতা ছিল না। শুনানি শেষে রুল ইস্যু করা হয়েছে। তার প্রার্থিতা, নির্বাচন ও গেজেট নোটিফিকেশন কেন অবৈধ হবে না এই মর্মে। আর নির্বাচন কমিশনকে নির্দেশনা দিয়েছেন যে, চার সপ্তাহের মধ্যে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য।

তানজীব উল আলম আরও জানান, বাংলাদেশ নাগরিকত্ব আইন অনুযায়ী নির্ধারিত কিছু দেশ ছাড়া অন্য কোনো দেশের নাগরিকত্ব যদি গ্রহণ করে তাহলে বাংলাদেশের নাগরিকত্ব সঙ্গে সঙ্গে খারিজ হয়ে যায়। যেসব দেশের জন্য দ্বৈত নাগরিকত্ব বৈধ সে তালিকায় পাপুয়া নিউগিনির নাম নেই। তার মানে হচ্ছে পাপুয়া নিউগিনির নাগরিকত্ব পাওয়ায় তিনি বাংলাদেশের নাগরিক হিসেবে আর গণ্য হবেন না। তিনি তো বাংলাদেশের নাগরিকত্ব পুনরায় গ্রহণ করেননি।

সর্বশেষ খবর