শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শেকৃবিতে খাবার নিয়ে শিক্ষার্থীদের ভোগান্তি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটি শেষ হয়েছে ৩০ ডিসেম্বর। ২ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীরা আবাসিক হলে ফিরলেও নয় দিন অতিবাহিত হয়েছে, কিন্তু চালু হয়নি নজরুল হলের ডাইনিং-ক্যান্টিন। অন্যদিকে নজরুল হল ও সিরাজউদ্দৌলা হলের ডাইনিং বিজয় দিবসের বিশেষ খাবার প্রস্তুতির পর থেকেই বন্ধ রয়েছে। কিছু হলের ক্যান্টিন খুললেও খাবার নিয়ে ব্যাপক ভোগান্তিতে পড়েছে শিক্ষার্থীরা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের কবি কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষার্থীরা জানায়, বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার আগেই বিনা নোটিসে বন্ধ করে দেওয়া হয় নজরুল হলের ডাইনিং।

ঈদ, পূজা প্রত্যেক ছুটিতে ছুটি শুরু হওয়ার আগেই হুট করে বন্ধ করে দেওয়া হয় ডাইনিং। অন্যদিকে ছুটি শেষ হওয়ার পরেও সঠিক সময়ে খোলে না ডাইনিং। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একাধিকবার অবগত করলেও কোনো পদক্ষেপই নেয়নি প্রশাসন।

নবাব সিরাজউদ্দৌলা হলের শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ছুটির শেষেই অধিকাংশ সময়ে সপ্তাহ না পার হলে ডাইনিং খোলে না। বেশির ভাগ সময়ে প্রশাসনকে জানিয়ে ডাইনিং খুলতে অনুরোধ করতে হয়। আবার ছুটি শেষে ক্যান্টিন খুললেও ছাত্র সংখ্যা বেশি থাকায় খাবার পাওয়ায় বেগ পেতে হয়। অন্যদিকে ক্যান্টিনের খাবারে বেশি চাপ পড়লে দ্রুত শেষ হয়ে যায় এবং স্বাভাবিক দামের চেয়ে বেশি দামে কিনতে হয় খাবার।

সরেজমিনে দেখা গেছে, নবাব সিরাজউদ্দৌলা হল, কবি কাজী নজরুল ইসলাম হল, শেরেবাংলা হল, শেখ লুৎফর রহমান হল, বেগম ফজিলাতুন নেছা মুজিব হল, কৃষকরত্ন শেখ হাসিনা হল, শেখ সায়েরা খাতুন হলের ডাইনিং বন্ধ। কারণ জানতে চাইলে নবাব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সিরাজুল ইসলাম গতকাল বলেন, ‘আজকে রাত থেকেই ডাইনিং চালুর নির্দেশ দিয়েছি।’ লুৎফর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আনিসুর রহমান বলেন, ‘নির্দিষ্ট পরিমাণ টোকেন নেওয়ার মতো শিক্ষার্থী না থাকায় ডাইনিং বন্ধ ছিল, শনিবার থেকে খুলবে।’ শেখ হাসিনা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক নাজমুন নাহার বলেন, ‘মেয়েরা এখনো আসেনি, আমি কথা বলতেছি।’ শেখ সায়েরা খাতুন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শহিদুল ইসলাম বলেন, ‘আমি প্রায় খবর নিয়ে দেখেছি শিক্ষার্থীরা ডাইনিং-ক্যান্টিনে খায় না বা টাকা দিতে সমস্যা করে। তারা অধিকাংশই রুমে রান্না করে।’

সর্বশেষ খবর