শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রামে পরীর পাহাড় থেকে উচ্ছেদ হলো অবৈধ ১৭ স্থাপনা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের পরীর পাহাড় এলাকা থেকে সরকারি খাস জমিতে অবৈধভাবে গড়ে ওঠা ১৭টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। গতকাল সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের নির্দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামের নেতৃত্বে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এতে উপস্থিত ছিলেন বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এ এফ এম শামীম। অভিযানে সিএমপির ৩০ জন পুলিশ সদস্য, পিডিবির প্রকৌশলী ও টেকনিশিয়ান, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশনের প্রকৌশলী ও টেকনিশিয়ান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম উপস্থিত ছিল। অভিযানে কোতোয়ালি থানার আন্দরকিল্লা মৌজার ০.১৪৩৬ একর জমি উচ্ছেদ করা হয়। উদ্ধারকৃত স্থানে জেলা প্রশাসকের পরিকল্পনায় ওয়াশ ব্লক স্থাপন, বসার স্থান নির্মাণ ও জনসাধারণের চলাচলের পথ প্রশস্তকরণ কার্যক্রম পরিচালিত হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম বলেন, সরকারি এ সম্পত্তি ছেড়ে দিতে একাধিকবার অনুরোধ করা হলেও তারা ছাড়েনি। পরে উচ্ছেদের জন্য নথি সৃজন করে নোটিস দেওয়া হয়। এর পর তারা হাই কোর্ট ডিভিশনে রিট দায়ের করলে উদ্ধার কার্যক্রম স্থগিত হয়ে যায়। তবে ২৭ নভেম্বর এবং ২৩ নভেম্বর উভয় রিটের নিষ্পত্তি হয়। গতকাল জেলা প্রশাসন চট্টগ্রামের পক্ষ থেকে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। তিনি বলেন, অবৈধ এ স্থাপনার কারণে তীব্র যানজট সৃষ্টি হচ্ছিল। অবৈধ স্থাপনাগুলো পরীর পাহাড়ের রাস্তাকে খুবই সরু করে ফেলেছে। অগ্নিকা ঘটলে অগ্নি নির্বাপক গাড়ি যাওয়ার মতো পর্যাপ্ত ব্যবস্থা নেই। তাছাড়া জেলা পুলিশ ও কারা কর্তৃপক্ষ ওই রাস্তা ব্যবহার করে শতশত আসামি-কয়েদিকে প্রতিনিয়ত আদালতে আনা-নেওয়া করে থাকেন। সেক্ষেত্রে যানজটের কারণে দুর্ধর্ষ কয়েদিদের আদালতে হাজির করা হুমকি স্বরূপ।

সর্বশেষ খবর