শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাজবাড়ীতে পিঁয়াজ আবাদে সাড়া ফেলেছে ‘বিপ্লব’

দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী

পিঁয়াজ উৎপাদনে দেশের মধ্যে তৃতীয় রাজবাড়ী জেলা। জেলায় এ বছর ৩২ হাজার হেক্টর জমিতে পিঁয়াজের আবাদ শুরু হয়েছে। মুড়িকাটা ও হালি পিঁয়াজ রাজবাড়ী কৃষকদের মধ্যে বেশি পরিচিত। এ দুই জাতের পিঁয়াজের পাশাপাশি ‘বিপ্লব’ নামের নতুন জাত সাড়া ফেলেছে চাষিদের মধ্যে।

সদর উপজেলার মূলঘর ইউনিয়নের এড়ান্দা মাঠে এ পিঁয়াজের আবাদ শুরু হয়েছে। মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় মূলঘর ইউনিয়নের এড়ান্দা গ্রামের কৃষক মো. রকিব মোল্লা ১০ শতক জমিতে এ পিঁয়াজের আবাদ করেছেন। নতুন জাতের এ পিঁয়াজ সাড়া ফেলেছে এলাকাজুড়ে।

গতকাল নতুন জাতের এ পিঁয়াজের আবাদ দেখতে আসেন রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. আবুল কালাম আজাদ। এ সময় তার সঙ্গে ছিলেন রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জনি খান। পরে ইস্ট ওয়েস্ট সিড বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের আয়োজনে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে ২ শতাধিক কৃষক অংশগ্রহণ করেন। ‘বিল্পব’ জাতের এ পিঁয়াজ দেখে উৎফুল্ল হয়ে উঠেন স্থানীয় কৃষকরা। রাকিব মোল্লা বলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা আমাকে এ পিঁয়াজ চাষের পরামর্শ দেন। প্রথমে এ জাতের পিঁয়াজ চাষ নিয়ে চিন্তায় ছিলাম। এখন এক একটি পিঁয়াজের ওজন দাঁড়িয়েছে প্রায় ২০০-২৫০ গ্রাম। ‘বিপ্লব’ গ্রীষ্মকালীন উচ্চ তাপমাত্রার ও অধিক বৃষ্টি সহনশীল জাত। যা এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত চাষ করা যায়। চারা লাগানোর ১০০-১১০ দিনের মধ্যে পিঁয়াজ ঘরে তোলা যায়। প্রতি হেক্টরে ৩০-৩২ মেট্রিক টন পিঁয়াজ হয়।

ইস্ট ওয়েস্ট সিড বাংলাদেশ লিমিটেডের রিজিওয়ানাল সেলস ম্যানেজার (দক্ষিণ) মো. জুলফিকার হাবিব বলেন, আমরা উন্নত এ জাতের পিঁয়াজের বীজ সরবরাহ করে থাকি। রাজবাড়ীতে কয়েকজন কৃষক এ পিঁয়াজের আবাদ শুরু করেছেন। পিঁয়াজের উৎপাদন বাড়াতে কৃষিবিভাগের সঙ্গে আমরা কাজ করছি।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মো. আবুল কালাম আজাদ বলেন, রাজবাড়ীতে পিঁয়াজ উৎপাদন দেশের মধ্যে তৃতীয়। মুড়িকাটা পিঁয়াজের পরিবর্তে এ পিঁয়াজের আবাদ করা সম্ভব। যখন এ পিঁয়াজ জমি থেকে উত্তোলন করা হবে। তখন দেশে পিঁয়াজের ব্যাপক চাহিদা থাকে। কৃষকরা পিঁয়াজের ভালো দাম পাবেন। অধিক ফলন ও ভালো দামের কারণে কৃষকের ‘বিপ্লব’ জাতের পিঁয়াজ লাগানো উচিত।

 

 

সর্বশেষ খবর