শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সাকরাইন উৎসব আগামীকাল নানা প্রস্তুতি পুরান ঢাকায়

জবি প্রতিনিধি

আগামীকাল ১৪ জানুয়ারি পুরান ঢাকার সবচেয়ে জনপ্রিয় উৎসব সাকরাইন। এ উৎসবের প্রধান অংশ ঘুড়ি ওড়ানো। ফলে এরই মধ্যে বিক্রেতারা নানা রঙের ঘুড়ির পসরা সাজিয়ে বসেছেন শাঁখারীবাজার, নারিন্দা, ধোলাইখাল, ধুপখোলা, গেন্ডারিয়াসহ প্রতিটি অলি গলিতে।

সরেজমিন গতকাল শাঁখারীবাজারের দোকানগুলোতে দেখা গেছে আকার ও মান ভেদে নানা ধরনের ঘুড়ি। এরমধ্যে উল্লেখযোগ্য ঘুড়ি হলো ভোয়াদার, চক্ষুদার, দাবাদার, রুমালদার, চিলদার, রকেট, স্টার, টেক্কা, শিংদ্বার, রংধনু, গুরুদার, পান, লাভ। আকারভেদে একেকটা ঘুড়ির সর্বমিম্ন দাম ৫, ১০, ১৫ ২০ টাকা থেকে শুরু করে ৩০০ টাকা পর্যন্ত। ঘুড়ির সঙ্গে রয়েছে বিভিন্ন ধরনের নাটাইয়ের পসরা। যার দাম ১০০ টাকা থেকে ৭০০ টাকা এবং সুতার দাম হাঁকানো হচ্ছে মান ভেদে ৮০ টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত। শাঁখারীবাজারে দীর্ঘ ২৫ বছর ধরে ঘুরি বিক্রি করেন সুদেব শু দত্ত।

তাঁর দোকান ভর্তি বাহারি রঙের ঘুড়ির সঙ্গে রয়েছে ছোট-বড় নাটাই ও সুতা। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগে ঘুড়ি বেচাকেনায় ধুম পড়ে যেত। আশা করছি এরই মধ্যে ভালো বেচাকেনা শুরু হয়ে হবে।

দীপ দত্ত নামের দোকানদার বলেন, আগে শাঁখারীবাজারে ১০-১৫ টা ঘুড়ির দোকান ছিল। কিন্তু এখন ২৫ থেকে ৩০ টা দোকান হয়েছে। এ ছাড়াও সবকিছুর দাম বাড়ায় বেচাকেনা কমেছে। পুরান ঢাকার স্থানীয় বাসিন্দা রহমতুল্লাহ বলেন, মানুষের মধ্যে ভ্রাতৃত্ব কমে গেছে আগের তুলনায়। এ ছাড়াও আধুনিক যুগের ডিজে পার্টি এবং আতশবাজির কারণে সাকরাইন ঘুড়ি উৎসব তার নিজস্ব ঐতিহ্য হারিয়েছে।

উল্লেখ্য, সাকরাইন মূলত পৌষসংক্রান্তি ঘুড়ি উৎসব। বাংলাদেশে শীত মৌসুমের বার্ষিক উদ্?যাপনে ঘুড়ি উড়িয়ে পালন করা হয়। সংস্কৃত শব্দ ‘সংক্রান্তি’ ঢাকাইয়া অপভ্রংশে সাকরাইন রূপ নিয়েছে। পৌষ ও মাঘ মাসের সন্ধিক্ষণে, পৌষ মাসের শেষ দিন সারা ভারতবর্ষে সংক্রান্তি হিসেবে উদযাপিত হয়। তবে পুরান ঢাকায় পৌষসংক্রান্তি বা সাকরাইন সর্বজনীন ঢাকাইয়া উৎসবের রূপ নিয়েছে। বর্তমানে দিনভর ঘুড়ি উড়ানোর পাশাপাশি সন্ধ্যায় বর্ণিল আতশবাজি ও রংবেরঙের ফানুশে ছেয়ে যায় বুড়িগঙ্গা তীরবর্তী শহরের আকাশ। এক কথায় বলা যায় সাকরাইন হচ্ছে এক ধরনের ঘুড়ি উৎসব। বাংলা বর্ষপঞ্জিকার নবমতম মাস, পৌষ মাসের শেষ দিনে আয়োজিত হয় যা গ্রেগরীয় বর্ষপঞ্জিকার হিসেবে জানুয়ারি মাসের ১৪ অথবা ১৫ তারিখে পড়ে।

সর্বশেষ খবর