রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
বিজিবি সদস্য নিহত

জাতিসংঘের অধীনে তদন্ত দাবি বিএনপির

নিজস্ব প্রতিবেদক

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশ বর্ডার গার্ড-বিজিবি সদস্য রইশউদ্দীন হত্যাকাণ্ডের ঘটনায় জাতিসংঘের অধীনে তদন্ত দাবি করেছে বিএনপি। গতকাল দলটির সর্বোচ্চ নীতিনির্ধারক ফোরাম জাতীয় স্থায়ী কমিটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানানো হয়। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের পাঠানো বিবৃতিতে বলা হয়, ২১ জানুয়ারি ভোরে যশোর সীমান্তের ধান্যখোলা বিওপির জেলেপাড়া পোস্টসংলগ্ন এলাকায় বিএসএফ সদস্যরা বিজিবি সদস্য সিপাহি মোহাম্মদ রইশ উদ্দীনকে গুলি করে হত্যা করে। ভারত থেকে বারবার প্রতিশ্রুতি দেওয়া হলেও বাংলাদেশ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নাগরিক হত্যার ঘটনা বৃদ্ধি পাচ্ছে। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের হিসাবে সাত বছরে ২০১ বাংলাদেশি নাগরিক বিএসএফের গুলিতে নিহত হয়েছে। সিপাহি মোহাম্মদ রইশ উদ্দীনকে গুলি করে হত্যার পর বিএসএফের পক্ষ থেকে যা বলা হয়েছে তা অগ্রহণযোগ্য। বিএসএফের পক্ষ থেকে বলা হয় ‘তিনি (নিহত ব্যক্তি) বিজিবির সদস্য তা তারা বুঝতে পারেনি। তিনি লুঙ্গি ও টি-শার্ট পরে ছিলেন এবং পাচারকারী দলের সঙ্গে তাকে ভারতের সীমানার ভিতরে দেখা গিয়েছিল।

একজন বিজিবি সদস্য কীভাবে লুঙ্গি আর টি-শার্ট পরে পাচারকারী দলের সঙ্গে মিশে থাকতে পারেন তা বোধগম্য নয়। এ বয়ান নিছক বানোয়াট।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভায় বিজিবি সদস্য সিপাহি মোহাম্মদ রইশ উদ্দীনকে বিএসএফ কর্তৃক গুলি করে হত্যাকাণ্ডে জাতিসংঘের তদন্ত দাবিসহ ঘটনার তীব্র নিন্দা ও ধিক্কার জানানো হয় এবং নিহতের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।

 

 

সর্বশেষ খবর