শিরোনাম
শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গুজরাটি নারী গীতা জ্ঞান ফিরে পেলেন দীর্ঘ ১১ বছর পর

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের গুজরাট রাজ্যের বাসিন্দা গীতা বারিয়া। বেহুঁশ ছিলেন দীর্ঘ ১১ বছর। অবশেষে তার জ্ঞান ফিরে এসেছে। ৪৫ বছর বয়সী গীতার বাড়ি গুজরাটের গোধরা জেলার পঞ্চমহল এলাকায়। ২০১৩ সালে সেখান থেকে তিনি হঠাৎ নিখোঁজ হয়ে যান। ঘটনাক্রমে তার ঠাঁই হয় কলকাতার পাভলভ মানসিক হাসপাতালে। সুস্থ হওয়ার পর হাসপাতাল থেকে ফোন যায় তার বাড়িতে। স্থানীয় পুলিশের সহায়তায় প্রত্যন্ত গ্রাম ভামাইয়াতে বসবাসকারী তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ফোনে কথা বলেন গীতা; সবাইকে চিনতেও পারেন। জানা গেছে, ২০১৩ সালে পরিবারের সদস্যরা একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। ওই সময় গীতা নিখোঁজ হয়ে যান। স্থানীয় প্রশাসন ও পুলিশ কর্তৃপক্ষ অনেক চেষ্টা করেও তার সন্ধান পায়নি। তাকে ফিরে পাওয়ার আশাই ছেড়ে দিয়েছিল পরিবারের সদস্যরা।

কিন্তু সাম্প্রতিককালে কিছুটা সুস্থ হওয়ায়, তার কাছ থেকে তার পরিবার সম্পর্কে বিস্তারিত জানেন হাসপাতাল কর্তৃপক্ষ। ১০ ফেব্রুয়ারি কলকাতার ওই মানসিক হাসপাতাল গীতার বাড়ির এলাকার হাসপাতালের সঙ্গে যোগাযোগ করে। তাতেই জানা যায় গীতা এতদিন কোমায় ছিলেন। গীতা বারিয়া কীভাবে কলকাতায় চলে গেলেন এবং এতগুলো বছর কী হয়েছিল তা পুলিশ এখনো নিশ্চিত করতে পারেনি।

গুজরাটের বাড়িতে গীতার দুই ছেলে এবং একটি মেয়ে রয়েছে। ১১ বছর পর মার বাড়িতে ফিরে আসার অপেক্ষায় রয়েছে তাদের সন্তান ও প্রতিবেশীরা। প্রবল আর্থিক কষ্টের মধ্যেও মাকে নিয়ে নতুন করে জীবন শুরু করতে চায় তিন সন্তান।

 

সর্বশেষ খবর