শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

২ কোটি টাকার জাল নোট ছড়াল যেভাবে

নিজস্ব প্রতিবেদক

জাল নোট তৈরি ও সরবরাহের অভিযোগে জিসান হোসেন রিফাত (১৯) নামে একজনকে গ্রেফতার করেছে র?্যাব। বৃহস্পতিবার রাতে তথ্যপ্রযুক্তির সহায়তায় রাজধানীর কদমতলীতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে ২ লাখ ৩০ হাজার ৯০০ টাকার বিভিন্ন মূল্যমানের জাল নোট এবং ব্যবহৃত কম্পিউটারসহ অন্যান্য সরঞ্জাম জব্দ করা হয়েছে।

গতকাল দুপুরে যাত্রাবাড়ীতে র?্যাব-১০-এর সিপিসি-১ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান কোম্পানি কমান্ডার পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন মাহমুদ সোহেল। তিনি জানান, অল্প সময়ে বেশি টাকা আয়ের লোভে উচ্চাভিলাষী জিসান ইউটিউবসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে জাল নোট তৈরির প্রশিক্ষণ নেন। এরপর তিনি নিজেই জাল নোট তৈরি এবং বিভিন্নভাবে সরবরাহ করে আসছিলেন। এখন পর্যন্ত প্রায় ২ কোটি টাকার জাল নোট বাজারে ছাড়েন জিসান। সংবাদ সম্মেলনে বলা হয়, নিজের তৈরি জাল নোট সরবরাহের জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজ ও গ্রুপে সংযুক্ত হন জিসান। টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে জাল নোট তৈরির প্রযুক্তি আদান-প্রদান করতেন। এ সময় জাল টাকা বিক্রির পন্থা বলে দিতেন চক্রের সদস্যরা। মেসেঞ্জার গ্রুপ খুলে জাল নোট বিক্রি এবং ফেসবুকে এসব টাকা বিক্রির পোস্ট দেওয়া হতো।

এরপর কেউ আগ্রহী হয়ে মন্তব্য করলে তাদের সঙ্গে মেসেঞ্জারে চ্যাটিংয়ের মাধ্যমে আগ্রহীদের কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে সুবিধাজনক স্থানে জাল নোটগুলো সরবরাহ করতেন চক্রের সদস্যরা।

মহিউদ্দিন মাহমুদ সোহেল বলেন, চক্রের সদস্যদের মাধ্যমে কদমতলী, যাত্রাবাড়ী, শ্যামপুর, ডেমরা এবং নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকায় জাল নোট সরবরাহ করা হয়েছে। জিসান প্রতি ১ লাখ টাকার সমপরিমাণ মূল্যের জাল নোট ১০ থেকে ১৫ হাজার টাকায় বিক্রি করত। পরে চক্রটি মাছবাজার, লঞ্চঘাট, বাস টার্মিনালসহ বিভিন্ন মার্কেটে নানান কৌশলে জাল নোট বাজারজাত করত। জিসান মেলা, উৎসব, পূজা ও কোরবানির পশুর হাট উপলক্ষে বিপুল পরিমাণ জাল নোট ছাপিয়ে মজুত করতেন। আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে জাল নোট ছাপানোর সময় কাগজের অব্যবহৃত ও নষ্ট অংশগুলো পুড়িয়ে ফেলতো।

 

সর্বশেষ খবর