রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিশ্বের সবচেয়ে নিরাপদ কারখানা বাংলাদেশে

সালমান

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, রানা প্লাজা ও তাজরীন ফ্যাশন গার্মেন্টে অগ্নিদুর্ঘটনার পর দেশের শিল্প কারখানাগুলোয় অগ্নিঝুঁকি হ্রাস এবং নিরাপত্তা নিশ্চিতের ওপর সরকার সর্বোচ্চ জোর দিয়েছে। বেসরকারি খাতের উদ্যোক্তারা সাহসী পদক্ষেপ নিয়েছেন। এর ফলে আজ বিশ্বের সবচেয়ে নিরাপদ ও পরিবেশবান্ধব তৈরি পোশাক কারখানাগুলোর বেশির ভাগই বাংলাদেশের। গতকাল রাজধানীতে ‘ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০২৪’ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলমান তিন দিনব্যাপী এ ‘এক্সপো’তে বিশ্বের ৩০টি দেশের শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সব দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনী চলবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসাবের সভাপতি নিয়াজ আলী চিশতি।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, সবুজ শিল্পায়ন ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে ২০৭টি গ্রিন সার্টিফাইড পোশাক কারখানা গড়ে উঠেছে বাংলাদেশে। বিশ্বের ১০০টি শীর্ষ তৈরি পোশাক কারখানার বেশির ভাগই রয়েছে বাংলাদেশে।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, কিছু অসাধু ব্যক্তি নিম্নমানের অগ্নি নিরাপত্তা সরঞ্জাম আমদানি করে দেশের বাজারে বিক্রি করছে, যা দেশের সম্পদ ও জানমালকে ঝুঁকি ফেলছে। এমন অবস্থায়, গুণগত মানসম্পন্ন সরঞ্জামের পর্যাপ্ততা এবং ব্যবহার নিশ্চিত করার দাবি জানান তিনি।

সর্বশেষ খবর