শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা
পবিপ্রবিতে শিক্ষক হেনস্তার জের

ত্রিমুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস

দুমকী (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) শিক্ষক লাঞ্ছিতের ঘটনাকে কেন্দ্র করে শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের ত্রিমুখী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাস। অভিযুক্ত কর্মকর্তার বহিষ্কার দাবিতে ক্লাস ও পরীক্ষাসহ সব একাডেমিক কার্যক্রম বর্জন করে লাগাতার অবস্থান ধর্মঘট, প্রতিবাদ বিক্ষোভ করছেন শিক্ষকরা। শিক্ষকদের মর্যাদা রক্ষায় শিক্ষার্থীরাও একাত্মতা প্রকাশ করে প্রতিবাদ বিক্ষোভসহ বিভিন্ন কর্মসূচি পালন করছেন। অন্যদিকে অভিযুক্ত কর্মকর্তার শাস্তি ঠেকাতে কর্মকর্তারাও মানববন্ধন সমাবেশ করছেন। গতকাল সকাল ১০টায় একাডেমিক ভবনের প্রধান ফটকে তৃতীয় দিনের অবস্থান কর্মসূচি পালন ও বিক্ষোভ সমাবেশ করছেন সাধারণ শিক্ষকরা। শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. জেহাদ পারভেজের সভাপতিত্বে সমাবেশে সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জান মিয়াসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানসহ সাধারণ শিক্ষকরা অভিযুক্ত কর্মকর্তার শাস্তির আদেশ না হওয়া পর্যন্ত কেউ ক্লাসে না গিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। বেলা ১১টায় অভিযুক্ত কর্মকর্তা পিএ টু প্রভিসি সামসুল হক রাসেল নামের ওপর ‘ক্রস’ চিহ্ন এ কে ক্যাম্পাসে দেয়াল লিখনের মাধ্যমে প্রতিবাদ কর্মসূচি পালন করে সাধারণ শিক্ষার্থীরা। একই সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষক লাঞ্ছিতের ঘটনাটিকে মুরগি চুরি অপরাধের সঙ্গে তুলনা করে ওই কর্মকর্তাকে (সামসুল হক রাসেল) রক্ষা করতে কর্মকর্তারাও মানববন্ধন ও সমাবেশ করেছেন। ক্যাম্পাসের নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, শিক্ষক লাঞ্ছিতের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গঠিত তদন্ত কমিটি কয়েক দিন ধরে ঘটনায় সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদসহ নানাভাবে তদন্ত সম্পন্ন করেছেন। তদন্ত প্রতিবেদনের সুপারিশক্রমে যে কোনো সময়ে অভিযুক্তের ব্যাপারে কর্তৃপক্ষের আদেশ হতে পারে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. সন্তোষ কুমার বসু ত্রিমুখী আন্দোলনের সত্যতা স্বীকার করে বলেন, এ ঘটনার পর দিনই অভিযুক্তের বিরুদ্ধে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তদন্ত কমিটি গতকাল বিকালে প্রতিবেদন দাখিল করেছেন। তদন্ত প্রতিবেদন অনুযায়ী শৃঙ্খলা বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, ১৭ ফেব্রুয়ারি রাত ৯টায় পবিপ্রবির কৃষিকুঞ্জের ডাইনিং রুমে এনএফএস অনুষদের সহকারী অধ্যাপক নজরুল ইসলামকে একই বিভাগের শিক্ষক শেখ তানজিলা দোলার পক্ষ নিয়ে প্রভিসির পিএ সামসুল রাসেল অকথ্য ভাষায় গালাগালসহ শারীরিকভাবে লাঞ্ছিত করেন। লাঞ্ছিতের শিকার সহকারী অধ্যাপক নজরুল ইসলাম ঘটনাটি শিক্ষক সমিতিকে লিখিতভাবে জানালে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষকে তিন দিনের আল্টিমেটাম দিয়ে ক্লাস বর্জনসহ লাগাতার আন্দোলনের ডাক দেয়। শিক্ষকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে শিক্ষার্থীরা। অন্যদিকে অভিযুক্তের পক্ষ নেন কর্মকর্তারা।

সর্বশেষ খবর