শিরোনাম
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সংবাদে শিশুদের ছবি পরিচয় প্রকাশ নয়

বিচারপতি ইনায়েতুর রহিম

নিজস্ব প্রতিবেদক

শিশুদের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে। যাতে পরিচয় প্রকাশ না করা হয়। গতকাল ‘সাইবার নিরাপত্তা আইন ও আদালত সাংবাদিকতা’ শীর্ষক এক কর্মশালায় আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম এ মন্তব্য করেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে এ অনুষ্ঠানের আয়োজন করে ল’ রিপোর্টার্স ফোরাম। ফোরামের সভাপতি শামীমা আক্তার এতে সভাপতিত্ব করেন। আলোচনায় অংশ নেন হাই কোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

কিশোর গ্যাংকে একটি সামাজিক সমস্যা উল্লেখ করে ‘সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি ফর চাইল্ড রাইটস’-এর সভাপতি বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, আমাদের সমাজে কিশোর গ্যাং আসলেই একটা সমস্যা। মানুষ কিছু কিছু জায়গায় ভীষণ অতিষ্ঠ। আইনশৃঙ্খলা বাহিনী মনে করছে, কিশোর গ্যাংদের গ্রেফতার করা প্রয়োজন। সাম্প্রতিককালে গ্রেফতারও হচ্ছে।

তিনি বলেন, শিশু আইন ও হাই কোর্টের রায়ে বলা আছে, শিশুদের সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হবে। পরিচয় যাতে প্রকাশ না করা হয়। কিন্তু আমি কয়েকদিন ধরে দেখছি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে প্রবণতা আছে কে কতটুকু কাজ করছে তা তুলে ধরার। তারা হয়তো ডাকল, ডেকে মিডিয়ায় ব্রিফ করল। প্রাথমিকভাবে ধরে নিতে হবে এরা কিশোর (কিশোর গ্যাং)। কারও যদি বয়স কম বেশি হয় সে বিষয়ে প্রশ্ন এলে সেটা আদালত নির্ধারণ করবে।

 

সর্বশেষ খবর