বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

‘রোজায় বিদ্যুৎ গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার করুন’

নিজস্ব প্রতিবেদক

রোজা সামনে রেখে বিদ্যুৎ, গ্যাসের দাম বাড়ানো অসহনীয় বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদে বিরোধী দলের চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। একই সঙ্গে এ মুহূর্তে দাম না বাড়িয়ে সরকারের সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছেন। গতকাল সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মুজিবুল হক চুন্নু এ দাবি জানান। এ সময় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

মুজিবুল হক চুন্নু বলেন, আজকে দেখলাম সরকার বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ৪০ থেকে ৭০ পয়সা বাড়িয়েছে এবং গ্যাসের দামও বাড়িয়েছে। যে জনগণ নিস্পেষিত বাজারে যেতে পারছে না, বেকারত্ব বৃদ্ধি হচ্ছে, বিদ্যুতের দাম বাড়া মানে এর সঙ্গে অনেক জিনিসপত্রের দাম বাড়বে। কারণ বিদ্যুৎ ব্যবহার করে আমরা অনেক পণ্য উৎপাদন করি। বিদ্যুতের দাম বাড়লে সেই পণ্যের দাম বাড়বে।

তিনি বলেন, দাম বাড়ানোর বিষয়ে সরকার ব্যাখ্যা দিয়েছে যে, ডলারের ডি ভ্যালুয়েশন এবং ভর্তুকি কমানো। প্রশ্ন হলো আপনারা যে বাড়াবেন, একটা ভদ্র ভাষায় সমন্বয়, বৃদ্ধির কথাটাও সরকার বলে সমন্বয় করা। কিন্তু আসলে তো মূল্য বৃদ্ধি বিদ্যুতের এবং গ্যাসের। আমরা জানি না বিদ্যুতের প্রতি ইউনিট সরকারের উৎপাদন বা কিনতে কত খরচ হয় গড়ে, এটা আমরা জানি না। কিন্তু সব সময় বলে আসছে যে হাজার হাজার টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে, সেই ভর্তুকি কমাতে হবে এবং তিন বছরের মধ্যে প্রায় ৪০, ৪৩ হাজার কোটি টাকার ভর্তুকি সেটা কমাবেন। কমাবেন কমান কিন্তু কীভাবে কমাবেন। চুন্নু বলেন, গ্যাসের দাম বাড়াচ্ছেন। নারায়ণগঞ্জ এবং গাজীপুরে অনেক গ্যাস নির্ভর গার্মেন্ট ফ্যাক্টরিতে সার্বক্ষণিক গ্যাস দিতে পারছেন না। সেখানে কোনো দিন গ্যাস দেন কোনো দিন দিতে পারেন না। এমনিই ব্যবসায়ীদের লোকসান হচ্ছে, উৎপাদন কমে যাচ্ছে সেখানে আবারও গ্যাসের দাম বৃদ্ধি করেছেন। একটি সরকার, জনগণ অনেক আশা করে মাত্র এক মাস আগে নির্বাচিত করল আর সেই সরকার এভাবে যদি জনগণের ওপর জগরদল পাথরের মতো এভাবে রোজার সামনে বিদ্যুতের দাম, গ্যাসের দাম বাড়ায় এটা অসহনীয়। আমি আমাদের দলের পক্ষ থেকে সরকারকে বিনীত অনুরোধ করব অন্তত পক্ষে এ গ্যাসের দাম ও বিদ্যুতের দামটাকে এ মুহূর্তে বাড়াবেন না। সরকার একটা স্থিতিশীলতায় আসুক, দেশের মানুষ একটা স্থিতিশীল অবস্থায় আসুক, অর্থনীতি একটা স্বাভাবিক অবস্থায় আসুক তখন চিন্তা করেন, এখন চিন্তাটা বাদ দেন। এ মূল্য বৃদ্ধিটা প্রত্যাহার করার জন্য আমি সরকারের কাছে অনুরোধ রাখছি।

সর্বশেষ খবর