সোমবার, ৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

কঠিন চ্যালেঞ্জে দেশের শিল্প : বাণিজ্য প্রতিমন্ত্রীকে জানালেন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

দেশের শিল্প খাত চ্যালেঞ্জিং সময় পার করছে বলে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুকে অবহিত করেছে দেশের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। তারা উচ্চ মুদ্রাস্ফীতির কারণে পণ্যের চাহিদা কমায় সব প্রতিষ্ঠানের বিক্রি কমে গেছে। শিল্প প্রতিষ্ঠান তার ৬০-৭০ শতাংশ সক্ষমতায় চলছে। গ্যাসের চাপ কম, ঋণের উচ্চ সুদহারের সঙ্গে ব্যাংকগুলোও উপযুক্ত সাপোর্ট দিতে পারছে না। সবকিছু মিলিয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে দেশীয় শিল্প।

গতকাল সচিবালয়ে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরীর (পারভেজ) নেতৃত্বে একটি প্রতিনিধি দল বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এসব কথা বলে। এ সময় প্রতিমন্ত্রীকে বিসিআই পরিচালনা পর্ষদের পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা এবং বিসিআইয়ের ‘আমার পণ্য আমার দেশ’ লোগো সংবলিত একটি ফ্রেম উপহার দেওয়া হয়। প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বিসিআই নেতাদের বক্তব্যের পরিপ্রেক্ষিতে বলেন, দেশের ব্যালেন্স অব পেমেন্ট জুনের মধ্যে স্বাভাবিক হয়ে যাবে। শিল্পের জন্য তারল্য সংকট যতটা ধারণা করা হচ্ছে ততটা থাকবে না। আমার রপ্তানিমুখী শিল্পের জন্য দেশের বাইরের ফান্ডে ৫ বিলিয়ন ডলারের একটি ফান্ড গঠন করার চেষ্টা করছি।

আমরা পাইলট প্রকল্প হিসেবে ঢাকা এবং ঢাকার আশপাশের শিল্প এলাকার শিল্প শ্রমিকদের সামাজিক সুরক্ষার আওতায় এনে টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে ৫-৬টি নিত্যপণ্য দিতে চাই। এ ক্ষেত্রে আপনাদের সহযোগিতা দরকার হবে।

সভায় বিসিআইয়ের ঊর্ধŸতন সহসভাপতি প্রীতি চক্রবর্তী, সহসভাপতি মোহাম্মদ ইউনুসসহ পরিচালকরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর