সোমবার, ১৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

বরিশালে মেঘনা নদীতে অবৈধ বালু উত্তোলন নিয়ে সংঘর্ষ, আহত ১৫

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালের হিজলা উপজেলায় মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনে বাধা দেওয়ায় হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে প্রায় ১৫ জন আহত হয়েছে। গতকাল দুপুরে উপজেলার হিজলা গৌরবদী ইউনিয়নের অরাকুল মাছঘাট সংলগ্ন মেঘনা নদীতে এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানায়, হিজলা উপজেলার মেঘনা নদীতে দীর্ঘদিন যাবত অবৈধভাবে বালু উত্তোলন চলছে। এ ঘটনায় স্থানীয় সচেতন মানুষ একজোট হয়ে বাধা দেওয়ায় বালু উত্তোলনকারীরা হামলা চালায়। এতে অন্তত ১৫ জন আহত হয়েছে। আহতদের উদ্ধার করে হিজলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। স্থানীয় সাবেক ইউপি সদস্য জয়নাল মাঝি বলেন, দীর্ঘদিন যাবত হিজলা উপজেলা, শরীয়তপুরের গোসাইরহাট থানা ও বরিশালের কিছু অসাধু বালু উত্তোলনকারী অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে।

তারা ৩০টির অধিক কাটার লোড ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছিল। এ সময় স্থানীয় জনসাধারণ প্রতিবাদ করতে গেলে তারা কয়েকটি স্পিডবোট নিয়ে অস্ত্রসহ মহড়া দেয়। একপর্যায়ে এলাকাবাসীর ওপর এলোপাতাড়ি পাথর নিক্ষেপ করে ধাওয়া দেয়। এতে অনেকে গুরুতর আহত হয়।

স্থানীয় আলাউদ্দিন বেপারী বলেন, হাসান হোসেন এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী রুবেল মেঘনা নদীর শাওড়া সৈয়দখালীতে বালু উত্তোলনে একটি ইজারা ক্রয় করেন। বর্তমানে শাওড়া সৈয়দখালী বালুর চর জেগে কৃষিকাজ হচ্ছে। কিন্তু তারা ওই স্থানে অবৈধভাবে বালু উত্তোলন করায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুদীপ্ত কুমার সিংহ জানান, স্থানীয় জনসাধারণের ওপর হামলার বিষয়টি শুনেছি। বিষয়টি তদন্ত করে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ খবর