মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সরকার সাংবাদিকদের সুরক্ষায় বদ্ধপরিকর

তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, সরকার পেশাদার সাংবাদিকদের সুরক্ষায় বদ্ধপরিকর। ভ্রাম্যমাণ আদালতে শেরপুর জেলার নকলা উপজেলা সংবাদদাতা শফিউর রহমান রানাকে কারাদণ্ডের ঘটনা অনুসন্ধান শেষে প্রধান তথ্য কমিশনার বিষয়টি তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীকে অবহিত করলে তিনি এ কথা বলেন। গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীকে বিষয়টি অবহিত করেন প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেক। তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক ও তথ্য কমিশনার মাসুদা ভাট্টি এ সময় উপস্থিত ছিলেন। প্রধান তথ্য কমিশনারের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার গণমাধ্যম ও পেশাদার সাংবাদিকদের সম্পূর্ণ স্বাধীনতায় বিশ্বাস করে। সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় যেকোনো পেশাদার সাংবাদিককে অনাকাক্সিক্ষত হয়রানির বিপক্ষে এবং পেশাদার সাংবাদিকদের সুরক্ষায় বদ্ধপরিকর। প্রতিমন্ত্রী এ সময় আরও বলেন, জনগণের তথ্য পাওয়ার অধিকার আছে।

সরকারের কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্য অধিকার আইন করেছেন। এ আইনের আওতায় জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে হবে।

তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক অনুসন্ধান প্রতিবেদন ইতোমধ্যে তথ্য কমিশনে দাখিল করেছেন বলে প্রতিমন্ত্রীকে অবহিত করেন প্রধান তথ্য কমিশনার। ১৯ মার্চ এ বিষয়ে আইনানুগ কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানান তিনি। এ ঘটনায় সংশ্লিষ্ট উভয়পক্ষকে তথ্য কমিশনে হাজির হওয়ার জন্য সমন দেওয়া হবে বলেও প্রতিমন্ত্রীকে জানান প্রধান তথ্য কমিশনার। এ সময় তিনি তথ্য কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কেও প্রতিমন্ত্রীকে অবহিত করেন।

উল্লেখ্য, এর আগে গত ৫ মার্চ শেরপুরের নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে তথ্য চাইতে যাওয়া সাংবাদিক শফিউজ্জামান রানাকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয় মাসের কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়।

সাংবাদিককে কারাদ দেওয়ার বিষয়টি তাৎক্ষণিকভাবে আমলে নিয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এ বিষয়ে প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেকের সঙ্গে কথা বলে ঘটনাটির সুষ্ঠু তদন্তের ওপর জোর দেন। প্রতিমন্ত্রী বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণ করেছেন।

সর্বশেষ খবর