রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সড়কে শৃঙ্খলা ফেরাতে সাত নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

সড়কে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে ‘স্পিড গাইডলাইন তৈরি, স্পিড সাইন সিগন্যাল, ওভারলোড নিয়ন্ত্রণ, চাঁদাবাজি বন্ধ, প্রতি মাসে দুর্ঘটনা প্রতিরোধ সভার আয়োজন’সহ সাত দফা নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল খুলনায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আয়োজনে জাতীয় শুদ্ধাচার কৌশল, অভিযোগ প্রতিকার ব্যবস্থা, সেবা প্রদান প্রতিশ্রুতি ও তথ্য অধিকার অংশীজন সভায় এ নির্দেশনা দেওয়া হয়। খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভায় প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। তিনি বলেন, সড়ক নিরাপদ করতে শিগগিরই থ্রি-হুইলার নীতিমালা করা হবে। এক মাসের মধ্যে স্পিড গাইডলাইন করা হবে। সড়কে চাঁদাবাজি বন্ধে সরকার বদ্ধপরিকর। এ ব্যাপারে আপস করা হবে না। সড়কে ওভারলোড নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, সড়ক দুর্ঘটনায় নিহতদের ৫ লাখ, গুরুতর আহতদের ৩ লাখ ও আহতদের ১ লাখ টাকা ক্ষতিপূরণ দিচ্ছে সরকার।

এ-সংক্রান্ত তথ্যাদি নিয়মিত ওয়েবসাইটে আপলোড করা হচ্ছে। দুর্ঘটনা ঘটলে গাড়ি ভাঙচুর করা যাবে না। কারণ এতে ভীত হয়ে চালক আরও দুর্ঘটনা ঘটাবে। স্মার্ট বাংলাদেশ, স্মার্ট জনগণ প্রতিষ্ঠায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ফিরোজ শাহের সভাপতিত্বে বক্তৃতা করেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন ও পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান। অংশীজন সভায় বিআরটিএ, বিআরটিসি, পরিবহন মালিক সমিতি, বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, নিরাপদ সড়ক চাইয়ের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

সর্বশেষ খবর