সোমবার, ২৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা
আহসান হাবিব খান

এনআইডি সেবা দ্রুত নিশ্চিত করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক

এনআইডি সেবা দ্রুত নিশ্চিত করার তাগিদ

নাগরিকদের মাঝে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দ্রুত নিশ্চিত করার তাগিদ দিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। গতকাল এক কর্মশালায় উপস্থিত হয়ে তিনি নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তাদের এ তাগাদা দেন।

এ নির্বাচন কমিশনার বলেন, আপনারা সবাই জানেন, বাংলাদেশ ‘স্মাট বাংলাদেশ’-এ রূপান্তরে দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এরই অংশ হিসেবে, নির্বাচন কমিশন সচিবালয়ের এনআইডি অনুবিভাগ ও আইডিইএ প্রকল্প (২য় পর্যায়) মাধ্যমে দেশে-বিদেশে বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সেবা, স্মার্ট জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা হালনাগাদ ও প্রস্তুতে কারিগরি সহায়তা প্রদানে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ওই কর্মযজ্ঞের মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশন ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। 

 

নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। কর্মশালায় অন্যদের মধ্যে ইসি সচিব মো. জাহাংগীর আলম, আইডিইএ (২য় পর্যায়) প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, মাঠ পর্যায়ে বিভিআরএস (বাংলাদেশ ভোটার রেজিস্ট্রেশন সিস্টেম) ও এবিআইএস (অটোমেটিক বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন সিস্টেম) সফটওয়্যার পরিচালনাকালীন যে সব সমস্যা মোকাবিলা করছেন, তা উত্তরণে আজকের কর্মশালায় আপনাদের সক্রিয় অংশগ্রহণ, প্রস্তাব ও সুচিন্তিত মতামত উঠে আসবে বলে আশা করছি।

নাগরিকের তথ্য/উপাত্ত সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য সিএমএস (কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম)-এ স্বয়ংক্রিয়ভাবে যেন ‘আবেদনের ধরন/ক্যাটাগরি’ প্রদানের ব্যবস্থা করা যায়, সে পথ বের করার প্রতি জোর দেন এ নির্বাচন কমিশনার। এ ছাড়া উপজেলা পর্যায়ে নাগরিকদের বায়োমেট্রিক যাচাই করার সুবিধা চালু করার কথাও বলেন তিনি।

মো. আহসান হাবিব খান বলেন, বর্তমানে একজন নাগরিককে জেলা পর্যায়ে আসতে হয়। এ সেবাটি সহজীকরণ করে, উপজেলা হতে প্রদান করা হলে বিপুল সংখ্যক নাগরিকের ভোগান্তি লাঘব হবে। আমি আশা করি দুই দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায় বিস্তারিতভাবে আলোচিত হবে এবং সংশ্লিষ্ট সমস্যাসমূহ ও এর উত্তরণের উপায় বেরিয়ে আসবে।

সর্বশেষ খবর