সোমবার, ২৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা
বার কাউন্সিলের পরীক্ষা

উত্তরপত্রে ঘুষের প্রস্তাব অশালীন মন্তব্য, পাঁচ বছর নিষিদ্ধ পাঁচ পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

আইনজীবীদের নিয়ন্ত্রণক সংস্থা বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় পাঁচ পরীক্ষার্থীকে পাঁচ বছর করে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গত ২৩ ডিসেম্বর অনুষ্ঠেয় লিখিত পরীক্ষার উত্তরপত্রে পরীক্ষককে ৫ লাখ টাকা ঘুষের প্রস্তাব, নিজের ফোন নম্বর দেওয়া, অর্থের বিনিময়ে পাস করিয়ে দেওয়া এবং কেন্দ্রের দায়িত্বরত নারী ইনভিজিলেটর সম্পর্কে অনভিপ্রেত/অশালীন কথাবার্তা লেখার ঘটনায় এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। গতকাল কাউন্সিলের সচিব আবদুর রহমান সরদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পাঁচ পরীক্ষার্থী হলেন- আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামের শিক্ষার্থী মো. লুৎফর রহমান, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সের শিক্ষার্থী মোছা. মাকসুদা পারভীন, মেট্রোপলিটন আইডিয়াল ল’ কলেজের শিক্ষার্থী নিজাম উদ্দিন আহমেদ, বরিশাল ল’ কলেজের মো. মনিরুজ্জামান ও ঝিনাইদহের জিয়াউর রহমান ল’ কলেজের মো. আনিসুর রহমান।

এর মধ্যে বরিশাল ল’ কলেজের মো. মনিরুজ্জামান লিখিত পরীক্ষার উত্তরপত্রের ২১ নম্বর পৃষ্ঠায় নিজ মোবাইল নম্বর দিয়ে অনভিপ্রেত এবং অনৈতিক কথাবার্তা লিখেছেন। তিনি উত্তরপত্র নিরীক্ষণকারী পরীক্ষককে ৫ লাখ টাকা দেওয়ার প্রস্তাব করেছেন। অন্যরা অনৈতিক ও অশ্লীল কথাবার্তা লিখেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইনের শিক্ষার্থী এবং আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হওয়ার একজন শিক্ষানবিশ প্রার্থীর পক্ষ থেকে বার কাউন্সিল লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের দায়িত্বপ্রাপ্ত বিচারকের কাছে এ ধরনের অনৈতিক প্রস্তাব রাখা গোটা আইন অঙ্গনকে কলুষিত করার শামিল। সেই সঙ্গে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বার কাউন্সিলের জন্যও এ ধরনের ঘটনা ভীষণ অবমাননাকর। এ ধরনের কর্মকান্ডের মাধ্যমে বার কাউন্সিলের ভাবমূর্তি বিনষ্ট করার দায়ে বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটি পাঁচজনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে।

সর্বশেষ খবর