সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
পাসপোর্টের ছবি

হিজাব খোলায় নিউইয়র্ক পুলিশ বিভাগের খেসারত ১৭.৫ মিলিয়ন ডলার

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

দুই তরুণীর হিজাব খোলার খেসারত হিসেবে ১৭.৫ মিলিয়ন ডলার দিতে হচ্ছে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টকে। ২০১৭ সালে জামিলা ক্লার্ক এবং আরওয়া আজিজ নামের দুই মুসলিম আমেরিকানকে পৃথক দুটি অভিযোগে গ্রেফতার করেছিল নিউইয়র্কের পুলিশ। বিদ্যমান রীতি অনুযায়ী গ্রেফতারকৃত ব্যক্তির পাসপোর্ট সাইজের ছবি ওঠানো হয় পরবর্তী রেকর্ডের জন্য। এ দুই তরুণীর ছবি ওঠানোর সময় হিজাব খোলা হয়। সে সময় তারা তীব্র আপত্তি করেছিলেন। কিন্তু পুলিশ তা আমলে নেয়নি। তারা বলেছিলেন, হিজাব তাদের নৈমিত্তিক পোশাক, তা খোলার অর্থ হবে তাদের নগ্ন করার শামিল এবং জনসম্মুখে অপদস্ত করা। এরপর তারা আইনি লড়াইয়ে মুক্তি লাভের পর ২০১৮ সালে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের বিরুদ্ধে মামলা করেন।

গত শুক্রবার আদালত সূত্রে জানা যায়, পুলিশ ডিপার্টমেন্ট মামলাটির নিষ্পত্তি করেছে সাড়ে ১৭ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ প্রদানের অঙ্গীকারে। মামলার বিবরণে প্রকাশ, পারিবারিক ঝামেলায় ২০১৭ সালের ৯ জানুয়ারি জামিলা ক্লার্ককে এবং ৩০ আগস্ট আরওয়া আজিজকে গ্রেফতার করা হয়। তারপর জেলে পাঠানোর প্রাক্কালে তাদের ‘মাগ শট’ (পাসপোর্ট সাইজের ছবি) নিতে চাইলে উভয়েই ধর্মীয় কারণে আপত্তি করেন। পুলিশ আপত্তি তোয়াক্কা না করে হিজাব খুলতে বাধ্য করে এবং ছবি ওঠানো হয়। মামলার শুনানিকালে জামিলা ক্লার্ক উল্লেখ করেন, পুরুষ পুলিশ অফিসার এবং বন্দিদের সামনে যখন আমার হিজাব খোলা হয় তখন মনে হলো ওরা আমাকে নগ্ন করল। ঘটনাটি এমনই অমর্যাদাকর যে, আমার মনে হয় এই কথার মধ্য দিয়েও আমি আমার দুঃখবোধের অনুভূতি প্রকাশ করতে পারছি না। জামিলা উল্লেখ করেন, হিজাব খুলতে আপত্তি করায় পুলিশ অফিসাররা মুসলমানদের বিদ্বেষমূলক মন্তব্য এবং হুমকি-ধমকিও প্রদান করেছিলেন। ক্ষতিপূরণের অঙ্গীকারের মাধ্যমে মামলাটির নিষ্পত্তি ঘটার পর এক বিবৃতিতে ওই দুই তরুণীর আইনজীবী অ্যালবার্ট ফক্স ক্যাহন বলেন, নিউইয়র্কের বাসিন্দাদের ধর্মীয় অধিকার এবং ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষার ক্ষেত্রে এটি একটি মাইলফলক হয়ে থাকবে।

এর মধ্য দিয়ে একটি জোরালো বার্তা নাগরিকদের মধ্যে প্রদান করা হলো যে, পুলিশ ডিপার্টমেন্ট ইচ্ছা করলে যা খুশি তাই করতে পারে না। তাদেরও জরিমানার মুখোমুখি হতে হয়।

সর্বশেষ খবর