বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

পাহাড়ে সন্ত্রাসী নির্মূল পর্যন্ত অভিযান চলবে : র‌্যাবপ্রধান

বান্দরবান প্রতিনিধি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, সন্ত্রাসীদের নির্মূল না করা পর্যন্ত যৌথবাহিনীর অভিযান চলবে। তবে, আলোচনার পথ এখনো বন্ধ হয়ে যায়নি। সন্ত্রাসীরা আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে আবারও শান্তি আলোচনা শুরু হতে পারে। তবে কোনোভাবেই শান্তি আলোচনার নামে যৌথ অভিযানের কার্যক্রম বন্ধ রাখা হবে না।

গতকাল সকালে বান্দরবানের রুমা উপজেলায় সোনালী ব্যাংকে সন্ত্রাসী হামলাস্থল এবং আশপাশের এলাকা পরিদর্শন শেষে হেলিকপ্টারে জেলা সদরে ফিরে আসেন। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করে তিনি সাংবাদিকদের কাছে যৌথ অভিযানের বিভিন্ন দিক তুলে ধরেন।

র‌্যাবপ্রধান বলেন, বঙ্গবন্ধুর বাংলাদেশে কোনো সন্ত্রাসী দল থাকতে পারে না। আমরা জনগণের জানমাল এবং দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে থাকা প্রতিটি সন্ত্রাসীকে আইনের মুখোমুখি দাঁড় করানোর আগে ঘরে ফিরব না।

তিনি বলেন, শান্তি আলোচনা চলমান অবস্থায় সন্ত্রাসী হামলা চালানোর মধ্য দিয়ে তারা সরকারের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এটা বরদাশত করা যাবে না। দেশের সার্বভৌমত্বের প্রতি যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সক্ষম। কেএনএফ এমন একটা অবস্থা সৃষ্টি করেছিল যে, দেশের সার্বভৌমত্ব এবং নাগরিকদের জানমাল রক্ষায় যৌথ বাহিনীর বিশেষ অভিযান চালানোর কোনো বিকল্প ছিল না।

র‌্যাবপ্রধান বলেন, কেএনএফের সঙ্গে আলোচনা করে একটি সমাধান খুঁজে বের করতে শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়েছে। সরকারের দায়িত্বশীল কর্মকর্তারাও এ কমিটির সঙ্গে কাজ করছেন। প্রয়োজনে এই কমিটি আবার তাদের শান্তি উদ্যোগ শুরু করতে পারে।

এম খুরশীদ হোসেন বলেন, সন্ত্রাসীরা চাইলে রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে আলাদা যোগাযোগের মাধ্যমে আত্মসমর্পণের পথ খুঁজে নিতে পারে।

র‌্যাবপ্রধান বলেন, আমরা দেশের বিভিন্ন অঞ্চলে সন্ত্রাস দমন অভিযানের পাশাপাশি আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ দিয়েছি। সন্ত্রাসীরা স্বাভাবিক জীবনে ফিরে আসার পর তাদের পুনর্বাসনের ব্যবস্থা করেছে সরকার। তেমনিভাবে পাহাড়ের সন্ত্রাসীরাও অস্ত্র সমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে এলে তাদের কর্মসংস্থান ও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হবে।

সর্বশেষ খবর