মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মুজিবনগর সরকার নিয়ে গবেষণার আহ্বান সম্প্রীতির বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও স্বাধীনতা অর্জনে মুজিবনগর সরকারের ভূমিকা নিয়ে গবেষণার আহ্বান জানিয়েছেন দেশের বীর মুক্তিযোদ্ধা, বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ বিশিষ্টজনেরা। একই সঙ্গে সঠিক ইতিহাস জানতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ‘মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার ও সম্প্রীতির বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তারা।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে কথা বলতে গেলে মুজিবনগর সরকারের কথা আসবেই। তরুণ প্রজন্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌঁছে দিতে হবে। তরুণরা সঠিক ইতিহাস থেকে উদ্বুদ্ধ হয়ে সামনে এগিয়ে যাবে, এটাই প্রত্যাশা রাখছি। প্রধান আলোচক পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, মুক্তিযুদ্ধ বা মুজিবনগর সরকার নিয়ে এখনো সম্পূর্ণ গবেষণা হয়নি। এ নিয়ে আমাদের আরও কাজ করতে হবে। ইতিহাসে মার্চ ও ডিসেম্বর মাস প্রাধান্য পায়। পিছিয়ে থাকে এপ্রিল মাস। অথচ মুজিবনগর সরকার গঠন না হলে হয়তো ডিসেম্বরের বিজয় আসত না। এটি শুধু স্বাধীনতার লড়াই ছিল না, এটি ছিল অসাম্প্রদায়িক জাতিসত্তা গঠনের লড়াই। স্বাধীনতার পরও অনেকেই লড়ছেন বাঙালির জাতীয়তাবাদের বিরুদ্ধে, ধর্মনিরপেক্ষতার বিরুদ্ধে। তারা দেশকে পাকিস্তান বানাতে চায়। অধ্যাপক বিমান চন্দ্র বড়ুয়ার সভাপতিত্বে ও অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের সঞ্চালনায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. ফিরোজ আহমেদ প্রমুখ।

সর্বশেষ খবর