মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
ডিএনসিসি মেয়র

এডিসের লার্ভা পেলে শাস্তি জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি’র ৫৪টি ওয়ার্ডে একযোগে সচেতনতামূলক প্রচার অভিযান শুরু করেছি। আগামী ২৭ এপ্রিল থেকে কোনো বাসা বা অফিসে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল ও জরিমানা করা হবে।

গতকাল রাজধানীর মিরপুর রূপনগর এলাকায় ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডে মাসব্যাপী জনসচেতনতামূলক প্রচার অভিযান উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। ডিএনসিসি মেয়র বলেন, সরকারি অফিসেও যদি লার্ভা পাওয়া যায় সে অফিসের যিনি দায়িত্বে আছেন তার বিরুদ্ধে মামলা হবে, জরিমানা হবে। এমনকি আমার সিটি করপোরেশনের কোনো অফিসেও যদি লার্ভা পাওয়া যায় সেই অফিসের কর্মকর্তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। লার্ভা পেলে মামলা হবে, জেল হবে, জরিমানা হবে এবং জরিমানার টাকার পরিমাণ আরও অনেক বেড়ে যাবে। আমাদের আরও ম্যাজিস্ট্রেট দেওয়ার জন্য ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানিয়েছি। আতিকুল ইসলাম বলেন, ‘আমি ঘোষণা দিয়েছিলাম ডেঙ্গু মৌসুম শুরুর আগেই একযোগে ৫৪টি ওয়ার্ডে সচেতনতামূলক কার্যক্রম শুরু করব। বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে একটি কারিগরি কমিটি রয়েছে। তারা সবসময় আমাদের পরামর্শ দেন সেই অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করি।

আমাদের কীটতত্ত্ববিদরা বলেছেন এখন থেকেই মাঠে নামতে। সবার কাছে বিনীত অনুরোধ, আপনারা সচেতন হলে জেল-জরিমানা, মামলার দরকার নেই। তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিন। এডিস মশা জন্মাতে পারে এমন জায়গাগুলো পরিষ্কার করুন। এডিস মশা কামড় না দিলে ডেঙ্গু হবে না।

সর্বশেষ খবর