রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

একনেকে পাস করা নলুয়া-বাহেরচরেই সেতু নির্মাণের দাবি এলাকাবাসীর

নিজস্ব প্রতিবেদক

বরিশালের বাকেরগঞ্জ ও পটুয়াখালীর দুমকী উপজেলার মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের মাধ্যমে এ অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে একনেকে পাস করা পায়রা নদীতে নলুয়া-বাহেরচরেই সেতু নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। কয়েকদিন ধরেই এলাকাবাসী এ দাবি আদায়ে নলুয়া-বাহেরচর এলাকায় নানা কর্মসূচি পালন করছেন।

দুমকী উপজেলা চেয়ারম্যান ড. হারুনুর রশীদ ও ভাইস চেয়ারম্যান মাসুদ আল মামুন হাওলাদার বলেন, নির্মাণ প্রকল্পে রহস্যজনক কারণে নির্ধারিত মৌজায় বদল আনা হয়েছে। মৌজা পরিবর্তন করে জলিসা দাসপাড়া এলাকায় সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে। এখানে সেতু নির্মাণ হলে এলাকাবাসীর বসতবাড়ি ও কৃষিজমি অধিগ্রহণ করতে হবে। নতুন করে রাস্তা নির্মাণ করতে হবে। নতুন মৌজায় সেতু নির্মাণ হলে সরকারের প্রায় ৫০০ কোটি টাকা ক্ষতি হবে। এলাকাবাসী সেতুর সুফল পাবে না। নলুয়া-বাহেরচর এলাকায় রাস্তা রয়েছে। ফেরি দিয়ে হাজার হাজার মানুষ ও যানবাহন দৈনিক পারাপার হয়। তাদের দাবি একনেকে পাস করা নলুয়া-বাহেরচরেই সেতু নির্মাণ করা হোক।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পটি একনেকে অনুমোদন এবং সেতুর নকশা চূড়ান্ত করার পরও নির্ধারিত মৌজায় পরিবর্তন আনায় অসন্তোষ প্রকাশ করেছেন এলাকাবাসী। তারা বলছেন, বাকেরগঞ্জ উপজেলার কাউয়ারচর থেকে দুমকী (চরামদ্দি-চরাদি-দুধল-কবাই-নলুয়া) পর্যন্ত প্রস্তাবিত সেতুটি নির্মাণের প্রকল্প একনেকে অনুমোদন হয় ২০২১ সালের ৮ জুন। ১৩০০ মিটার দৈর্ঘ্যরে সেতুটির বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০২১ সালের ১ জুলাই থেকে ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। ইতোমধ্যে সেতুর ধরন নির্ধারণ করে হাইড্রোলিক্যাল ও মরফোলজিক্যাল স্টাডি সম্পন্ন হয়েছে। নকশার কাজ শেষ। কিন্তু, একনেকে অনুমোদনের পর বাহেরচর মৌজার পরিবর্তে সেখানে যুক্ত করা হয়েছে জলিসা ও রাজাখালী মৌজা। সংশ্লিষ্টরা বলছেন, বাহেরচরের পরিবর্তে জলিসা ও রাজাখালী মৌজা যুক্ত করায় সেতু নির্মাণ খরচ বেড়ে যেতে পারে অন্তত ৫০০ কোটি টাকা।

সরকারের অর্থ সাশ্রয়ে এবং একনেকে অনুমোদিত প্রকল্প অনুযায়ী নলুয়া-বাহেরচর সেতু নির্মাণের জন্য স্থানীয়দের পক্ষ থেকে ইতোমধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য এ বি এম রুহুল আমিন হাওলাদার। বাহেরচর এলাকার সাবেক প্রধান শিক্ষক আবুল আল গাজী জানান, জমি অধিগ্রহণসহ নানা ক্ষেত্রে অনিয়মের মাধ্যমে সরকারের ব্যয় বৃদ্ধির লক্ষ্যে কেউ কেউ সেতু নির্মাণে মৌজায় পরিবর্তন আনার চেষ্টা করছেন। নলুয়া-বাহেরচরে সেতু নির্মাণ হলে এলাকাবাসী সেতুর সুফল পাবে।

সর্বশেষ খবর