সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

পদ্মশ্রী পাওয়া উজ্জ্বল নিকমকে প্রার্থী করল বিজেপি

কলকাতা প্রতিনিধি

২৬/১১ মুম্বাই হামলা-মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী, পদ্মশ্রী সম্মাননা পাওয়া উজ্জ্বল দেওরাও নিকমকে দলীয় প্রার্থী করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। মুম্বাই নর্থ-সেন্ট্রাল লোকসভা কেন্দ্রে তাকে প্রার্থী করা হয়েছে। এ কেন্দ্রে উজ্জ্বল নিকমের প্রধান প্রতিপক্ষ কংগ্রেসের বর্ষা গায়কোয়াড়। আগামী ২০ মে এই কেন্দ্রে নির্বাচন হবে।

বর্তমানে এ আসনে বিজেপির সংসদ সদস্য পুনম মহাজন। ২০১৪ এবং ২০১৯ সালে মুম্বাই নর্থ-সেন্ট্রাল লোকসভা কেন্দ্র থেকে পরপর দুবার বিজয়ী হন পুনম। কিন্তু এবার তাকে প্রার্থী করেনি দল, পরিবর্তে উজ্জ্বল নিকমকে প্রার্থী করেছে বিজেপি।

১৯৫৩ সালের ৩০ মার্চ মহারাষ্ট্রের জলগাও এলাকায় জন্মগ্রহণ করেন উজ্জ্বল নিকম। পরবর্তীতে বিজ্ঞানে এবং আইনশাস্ত্রে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়বার হামলায় ১৭৫ জন মানুষের মৃত্যু হয়েছিল, আহত হয়েছিলেন আরও ৩ শতাধিক মানুষ। ওই মামলায় রাষ্ট্রের হয়ে আইনি লড়াই লড়েছিলেন উজ্জ্বল। তার সওয়াল জবাবের জেরেই সাফল্য পায় রাষ্ট্রপক্ষ। ফাঁসি হয়েছিল ওই হামলায় গ্রেফতারকৃত একমাত্র জঙ্গি আজমল কাসভের। এ ছাড়াও ১৯৯৩ সালে মুম্বাইতে সিরিয়াল বোমা হামলা মামলা, ১৯৯৭ সালে বলিউড প্রডিউসার এবং টি সিরিজ কোম্পানির প্রতিষ্ঠাতা গুলশান কুমার হত্যা মামলা, ২০০৬ সালে এই কেন্দ্রের বর্তমান সংসদ সদস্য পুনমের বাবা সাবেক সংসদ সদস্য প্রমোদ মহাজনের খুনের মামলাতেও রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন উজ্জ্বল।

বিজেপির প্রার্থী হওয়ার পর গণমাধ্যমকে তিনি বলেন, রাজনীতির মাধ্যমে সমাজসেবা করা যায়। রাজনীতির মাধ্যমে জাতিরও সেবা করা যায়। রাজনীতির মাধ্যমে আমি জাতিকে সেবা করার সুযোগ পেয়েছি। তাই নিজেকে ভাগ্যবান মনে করি।

সর্বশেষ খবর