বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা
প্রধান বিচারপতি

দীর্ঘসূত্রতায় অনেক বিচারপ্রার্থী সর্বস্বান্ত হচ্ছেন

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, মাত্র ২ হাজার বিচারক ৪০ লাখের বেশি মামলা পরিচালনার কঠিন দায়িত্ব পালন করে যাচ্ছেন। তবুও মামলাজট থেকে আমরা পরিত্রাণ পাচ্ছি না। অনেক ক্ষেত্রেই একটি মামলা নিষ্পত্তি হতে ১০-১২ বছর লেগে যায়। আর এই সময়ে অনেক বিচারপ্রার্থী মামলার খরচ চালাতে গিয়ে সর্বস্বান্ত হয়ে যাচ্ছেন। এসবই আমাদের দেশের বাস্তবতা। গতকাল বাংলাদেশ টেলিভিশনে প্রচারিতব্য টিভি শো ‘প্রমাণিত : অপ্রমাণিত-আইনের সহজ পাঠ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে জানানো হয়,  ‘প্রমাণিত : অপ্রমাণিত-আইনের সহজ পাঠ’ নামক অনুষ্ঠানটি বিচারপ্রার্থী মানুষের জন্য নির্মাণ করা হয়েছে। এর ফলে বিচারপ্রার্থী জনগণ কীভাবে ন্যায়বিচার পাবেন সেটি তুলে ধরা হয়েছে। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনে ধারাবাহিকভাবে প্রচার করা হবে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সহযোগিতায় অনুষ্ঠানটি পরিকল্পনা ও সংগঠনের দায়িত্বে রয়েছেন আপিল বিভাগ থেকে অবসর নেওয়া বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, সুপ্রিম কোর্ট লিগ্যাল এই কমিটির চেয়ারম্যান নাইমা হায়দার, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ড. মো. জাহাঙ্গীর আলম।

প্রধান বিচারপতি বলেন, আইন সহজ একটি বিষয়, কোনো বিচারেই এমনটি দাবি করা যাবে না। এমনকি আমরা যারা আইন জগতের মানুষ, সারা জীবন আইনের বইপত্র-সাময়িকী কিংবা মামলার নথিতেই যাদের জীবন কেটে যাচ্ছে, তাদের কাছেও আইন প্রায়শই দুর্বোধ্য হয়ে ধরা দেয়। দেশের সাধারণ মানুষের মাঝে আইনের বিভিন্ন দিক সহজবোধ্য করে তুলে ধরার কঠিন কাজটি যিনি নিজের কাঁধে তুলে নিয়েছেন, আজকের এই সৃষ্টিশীল কর্মের যিনি মূল রূপকার, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি কৃষ্ণা দেবনাথকে আন্তরিক ধন্যবাদ।

সর্বশেষ খবর