রবিবার, ১২ মে, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় কণ্ঠশীলনের তাজমহলের টেন্ডার

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে হাস্যরসাত্মক নাটক ‘তাজমহলের টেন্ডার’ মঞ্চস্থ করেছে সাহিত্যের বাচিক চর্চা ও প্রসার প্রতিষ্ঠান কণ্ঠশীলন। শুক্রবার ছিল নাটকটির সপ্তম মঞ্চায়ন। ভারতীয় নাট্যকার অজয় শুল্কা রচিত ও অধ্যাপক সফিকুন্নবী সামাদী অনূদিত নাটকটির নির্দেশনায় ছিলেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত শিল্পীরা।

মহিলা সমিতিতে টিনের তলোয়ার : নাটকের দল প্রাঙ্গণেমোর গতকাল শনিবার সন্ধ্যায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চস্থ করে টিনের তলোয়ার। এটি ছিল দলের ১৭তম প্রযোজনার পঞ্চম প্রদর্শনী। উৎপল দত্ত রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন অনন্ত হিরা। এদিকে লালন সাঁইয়ের গানের বাণী ফেসবুকে দেওয়ার কারণে গ্রেফতার এবং হয়রানির প্রতিবাদে ও এর সঙ্গে জড়িত পুলিশ কর্মকর্তাসহ সবাইকে বিচারের আওতায় আনা, সংস্কৃতি চর্চার ওপর ধর্মীয় সন্ত্রাস প্রতিরোধ এবং লালনের আদর্শ সর্বত্র ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে দেশব্যাপী প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ আয়োজন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী।

উদীচী কেন্দ্রীয় সংসদের উদ্যোগে গতকাল বিকালে শাহবাগে আয়োজন করা হয় প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

সর্বশেষ খবর