মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ ০০:০০ টা

১০৯ কোটি টাকা আত্মসাতে ব্যাংকের সাবেক এমডির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

ঋণ জালিয়াতির অভিযোগে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শাহজাহান ভুঁইয়াসহ দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় আসামিদের বিরুদ্ধে ১০৯ কোটি ২০ লাখ ৯৯ হাজার ৪০৫ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। সংস্থাটির প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ বগুড়া জেলা সমন্বিত কার্যালয়ে গতকাল মামলাটি করেন। এ মামলায় বগুড়ার মেসার্স দত্ত ট্রেডাসের প্রোপাইটর সমীর প্রসাদ দত্তকেও আসামি করা হয়। এজাহারে উল্লেখ করা হয়েছে, সমীর প্রসাদ দত্ত ঋণের জন্য যেদিন আবেদন করেন, সেদিনই কল রিপোর্ট ও ঋণ প্রস্তাবনা প্রস্তুত করে বগুড়া শাখা থেকে প্রধান কার্যালয়ে পাঠানো হয়। এরপর সাত দিনের মধ্যে কোনো রেকর্ডপত্র যথাযথভাবে যাচাই-বাছাই না করে এবং মাত্র ৯ কোটি ৫২ লাখ টাকার সমপরিমাণ সহায়ক জামানত গ্রহণ করে ৪৯ কোটি টাকার ঋণ দেওয়া হয়।

পরবর্তীতে তিন মাসের ব্যবধানে কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে ১৩ কোটি টাকার সহায়ক জামানত রেখে ৪৯ কোটি টাকা থেকে ৫৮ কোটি টাকার ঋণসীমা বাড়ানো হয়। পরে ৬ মাস না যেতেই ঋণ গ্রহীতা ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় তাকে কয়েকবার ঋণ সুদ মওকুফ করে অবৈধ সুবিধা দেওয়া হয়। এভাবে পরস্পর যোগসাজশে মোট ১০৯ কোটি ২০ লাখ ৯৯ হাজার ৪০৫ টাকা আত্মসাৎ করা হয়।

দুদকের অনুসন্ধানে জানা গেছে, সমীর প্রসাদ দত্ত ২০১০ সালের ২০ জুন তার ঋণসীমা ৪৯ কোটি টাকা থেকে ৫৮ কোটিতে বৃদ্ধির জন্য ইউসিবি ব্যাংকের বগুড়া শাখার ম্যানেজারের কাছে আবেদন করেন। আবেদনে মোট ৫৬৫.২৫ শতাংশ জমি মর্টগেজ রাখবেন বলে উল্লেখ করেন। ওইদিনই শাহজাহান ভুইয়ার নির্দেশে মর্টগেজ রাখা জমির ১৩ কোটি ৬১ লাখ টাকা বাজার মূল্য দেখিয়ে ক্রেডিট রিপোর্ট তৈরি করা হয়। পরে ২০১০ সালের ২৭ জুলাই ৫৮ কোটি টাকা দেওয়া হয়। পরে সমীর প্রসাদ দত্ত ঋণ পরিশোধে অনিয়মিত হয়ে পড়লে ২০১২ সালের ২৫ জুন বকেয়া ঋণ পরিশোধের সুবিধা বৃদ্ধির আবেদন করেন। এই আবেদন অনুমোদনের ব্যবস্থা করেন শাহজাহান ভুইয়া।

সর্বশেষ খবর