মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ ০০:০০ টা
সেমিনারে বক্তারা

স্মার্ট কৃষিতে চ্যালেঞ্জ ও সম্ভাবনা দুটোই আছে

নিজস্ব প্রতিবেদক

আগামীর কৃষি হবে আরও আধুনিক এবং প্রযুক্তিনির্ভর। তবে স্মার্ট কৃষিতে চ্যালেঞ্জ আছে। আর এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারলে কৃষিতেই আছে অনেক সম্ভাবনা।

গতকাল রাজধানীর খামারবাড়িতে ‘স্মার্ট কৃষি বাস্তবায়নে কৃষি তথ্য সার্ভিসের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। তারা আরও বলেন, কৃষি মন্ত্রণালয়ের সংস্থা হিসেবে কৃষি তথ্য সার্ভিস (এআইএস) অন্যতম ভূমিকা রাখবে আগামীর প্রযুক্তিনির্ভর কৃষিতে।

এসআইএসের পরিচালক ড. সুরজিত সাহার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুন্নাহার চৌধুরী। ঢাকা অঞ্চলের কর্মকর্তা সাবরিনা আফরোজের সঞ্চালনায় বক্তারা আধুনিক কৃষিতে বিভিন্ন চ্যালেঞ্জের কথা তুলে ধরেন। বক্তব্যে প্রধান অতিথি বলেন, কৃষক কোন প্রযুক্তি নেবেন সেটা মাথায় রেখে কাজ করতে হয়। এআইএসকে তথ্য হাব কীভাবে করা যায় সেই উদ্যোগ নেওয়া হবে। এক ছাতার নিচে সব তথ্যসেবা চালু করা যায় কি না দেখতে হবে। কমন প্ল্যাটফরম করা গেলে স্মার্ট কৃষি আরও বেগবান হবে। মূল প্রবন্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বিভাগের প্রধান ড. গণেশ চন্দ্র সাহা বলেন, প্রযুক্তি ব্যবহার করে কৃষিক্ষেত্রকে আরও দক্ষ এবং টেকসই করতে সরকারি-বেসরকারি সংস্থা বিভিন্ন উদ্যোগ নিয়েছে। সে কারণে সরকারি সংস্থা হিসেবে এআইএসের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এআইএসের বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহারে কৃষকরা উপকৃত হচ্ছেন এবং সরাসরি কল সেন্টারে ফোন করে বিভিন্ন সমস্যার সমাধান পাচ্ছেন। কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তারও ব্যবহার হচ্ছে। ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় এআইএসকে এখন থেকেই উদ্যোগ নিতে হবে।

সর্বশেষ খবর