বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

র‌্যাব-পুলিশের পাশাপাশি পশুর হাটে থাকবে গোয়েন্দা নজর : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, কোরবানির পশুবাহী যানবাহনে চাঁদাবাজি বন্ধে অতিরিক্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে। প্রতিটি পশুর হাটে নিরাপত্তা থাকবে। ওয়াচ টাওয়ার, ক্যাম্প থাকবে। জাল নোট শনাক্তকরণ বুথ করা হবে। পোশাক পরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে পশুর হাটে গোয়েন্দা নজরও থাকবে।

গতকাল বিকালে সচিবালয়ে ঈদুল আজহা উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক শেষে এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। বৈঠকে মন্ত্রণালয়, আইনশৃঙ্খলার বিভিন্ন বাহিনী প্রধান, পোশাক মালিকদের সংগঠনের প্রতিনিধি, পরিবহন মালিকদের প্রতিনিধিসহ বিভিন্ন স্টেক হোল্ডার উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারা দেশে সিটি করপোরেশন ও জেলাসমূহে মোট ৪৪৬০টি পশুর হাট বসবে, এটি কিছু বাড়তে পারে। ঈদুল আজহায় পশুবাহী ট্রাকগুলোকে পথের বাঁ-দিকের লেন মেনে চলাচল করতে হবে। প্রত্যেকটি পশুবাহী ট্রাকে সুনির্দিষ্ট পশুর হাটে যাওয়ার ব্যানার টানানো থাকতে হবে। পথেঘাটে যে কোনো জায়গায় ট্রাক থামিয়ে কিংবা গন্তব্য হাট বাদে যে কোনো হাটে পশু বেচাকেনা করা যাবে না। পশুবাহী গাড়িতে ব্যানার থাকলে রাস্তায় অন্য হাটে নামানোর জন্য জোড়াজুড়ি করা যাবে না।

গার্মেন্ট মালিকদের উদ্দেশে তিনি বলেন, গার্মেন্ট শ্রমিকদের মে মাসের বেতন পুরো দিতে হবে। বোনাসও দিতে হবে ঈদের আগেই। মালিকরা একমত হয়েছেন। অযথা গুজব ছড়িয়ে যারা গার্মেন্ট এলাকাকে অস্থির করবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। ঈদের ছুটিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সচেষ্ট থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঈদের সময় নদীপথে কোনো বাল্ক চলতে পারবে না। ছোট ছোট স্পিডবোটও রাতে চলবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঈদের সময় যানজট নিরসনে হাইওয়ে পুলিশ জেলা পুলিশ সমন্বয়ের মাধ্যমে কাজ করবে। জনগুরুত্বপূর্ণ রাস্তায় গত ঈদের মতো এবারও সড়কে ড্রোন ব্যবহার করা হবে যানজট মোকাবিলায়। রাজধানীর প্রবেশ দ্বারে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। মহাসড়কে গাড়ির গতি নিয়ন্ত্রণে স্পিড গান পুলিশ ব্যবহার করবে, ব্যবস্থা নেওয়া হবে। ঈদযাত্রায় গাড়ি ভাড়া এবারও বাড়াবে না গতবারের মতোই থাকবে।

তিনি বলেন, সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে। বাস, লঞ্চ রেল স্টেশনে বিভিন্ন মলম পার্টি অজ্ঞান পার্টির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অতিরিক্ত যাত্রী বোঝাই করলে ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়াও ঈদের আগে ও পরে তিন দিন পচনশীল ও যাত্রীপরিবহন ব্যতীত ট্রাক, কাভার্ডভ্যান, লরি চলাচল বন্ধ থাকবে। সরকারি ছুটির সঙ্গে সমন্বয় করে অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের ছুটি দিতে হবে যাতে যানজট না হয়। জাতীয় ঈদগা ময়দানসহ সারা দেশের গুরুত্বপূর্ণ বড় ঈদগাগুলোতে ঈদের জামাতে নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ঈদের সময় অনাকাক্সিক্ষত ঘটনা রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সচেষ্ট থাকবে। সবার প্রতি আহ্বান যাদের সিসি ক্যামেরা আছে সেগুলো যেন সচল থাকে।

এ সময় সংসদ সদস্য আনোয়ারুল আজিমের লাশ সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনো সরকারের কাছে কোনো স্পষ্ট তথ্য নেই। লাশ উদ্ধারে চেষ্টা চলছে। ভারতে কাজ করছে বাংলাদেশের গোয়েন্দারা। ভারতের পুলিশও কাজ করছে। লাশের অংশ পাওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি, বসে নেই। আশা করি কিছু পাব। শুধু ডেড বডিটা ছাড়া সব ইনফরমেশন- যারা যারা এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন, যারা খুন করেছেন সব কিছুর খবর আমরা পেয়েছি। তারা যেভাবে খুন করেছে তাতে ডেড বডিটা উদ্ধার করাই বাকি। আর সবকিছুই আমাদের কাছে চলে আসছে। লাশ না পাওয়া গেলে কোনো আইনি জটিলতা হবে কি না জানতে চাইলে বলেন, যারা যারা দেখেছেন, যারা যারা হত্যা করেছেন, তারা তো স্বীকার করেছেন। সেখানে কী হবে সেটা আইনজ্ঞরাই জানেন, আইন মন্ত্রণালয় বলতে পারবে। লাশ না পেলে তার আসন শূন্য ঘোষণা করা যাচ্ছে না- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, এটি স্পিকার জানেন। সংবিধান অনুযায়ী তিনি সিদ্ধান্ত দেবেন।

সর্বশেষ খবর