শিরোনাম
রবিবার, ৯ জুন, ২০২৪ ০০:০০ টা

মামলাজট কমাতে আমরা গ্রাউন্ড-ব্রেকিং টেকনোলজির ওপর ফোকাস করছি

-প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বাংলাদেশের আদালত ৪ মিলিয়ন (৪০ লাখ) মামলার ভারে জর্জরিত। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমরা গ্রাউন্ড-ব্রেকিং টেকনোলজিকাল ইনোভেশন সিস্টেমর ওপর ফোকাস করছি এবং মামলা নিষ্পত্তির জটিলতাগুলো সমাধানের চেষ্টা করছি। গতকাল সুপ্রিম কোর্ট মিলনায়তনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের প্রথম সেশনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। পিপলস জুডিশিয়ারি সম্পর্কে ওবায়দুল হাসান বলেন, আমি বিশ্বাস করি পিপলস জুডিশিয়ারি ধারণাটি এমন একটি ধারণা, যা সংখ্যালঘুসহ সব নাগরিকের সমান প্রতিনিধিত্ব নিশ্চিত করে এবং সংবিধান অনুযায়ী তাদের অধিকারগুলো রক্ষা করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। আইনমন্ত্রী বলেন, আইনের শাসন, ন্যায়বিচার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় রাষ্ট্রের সব অঙ্গ-প্রতিষ্ঠানকে সহযোগিতামূলক মনোভাব এবং ঐকমত্যের ভিত্তিতে কাজ করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সব সময় বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করে এবং বিচারকদের পেশাগত সুযোগ-সুবিধা ও বিচারকর্মে স্বাধীনতা নিশ্চিত করার বিষয়ে আন্তরিক।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ভুটান হাই কোর্টের বিচারপতি লোবজাং রিনজিন ইয়ার্গে বলেন, ব্যক্তির মানবাধিকার রক্ষায় আইনের শাসন খুব গুরুত্বপূর্ণ। এটি শক্তিশালী গণতন্ত্রের মূল ভিত্তি। তিনি বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয় এবং সবাই আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। এ দুটি বিষয় বাস্তবায়ন করা না হলে আইন ন্যায়বিচারের পরিবর্তে অবিচারের উৎস হয়ে ওঠে।

অনুষ্ঠানে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মো. জাকির হোসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর