মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ ০০:০০ টা

৭১ কোটি টাকা আত্মসাতে পি কেসহ ১৯ জনের বিরুদ্ধে পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক

অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে ঋণ নিয়ে প্রায় ৭১ কোটি টাকা আত্মসাতের মামলায় দেশের ব্যাংকিং খাতের কেলেঙ্কারিতে অভিযুক্ত প্রশান্ত কুমার (পি কে) হালদারসহ ২৩ জনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) আমলে নিয়েছেন আদালত। একই সঙ্গে পি কে হালদারসহ মামলায় পলাতক ১৯ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল ঢাকার সিনিয়র বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন অভিযোগ আমলে নিয়ে এ গ্রেফতারি পরোয়ানা জারি করেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিশেষ পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে কারাগারে থাকা তিন আসামিকে আদালতে হাজির করা হয়। মামলায় পি কে হালদারসহ ১৯ জন পলাতক রয়েছেন। মামলার অভিযোগে বলা হয়, আসামিরা অস্তিত্বহীন প্রতিষ্ঠান অ্যানন কেমিক্যাল লিমিটেডের নামে ৭০ কোটি ৮২ লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছেন। পরবর্তীতে বিভিন্নভাবে ওই অর্থ একাধিক কোম্পানি এবং ব্যক্তির হিসাবে স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে পাচার করেন। এ মামলাটির তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা গুলশান থানার আনোয়ার প্রধান গত ২৯ এপ্রিল আদালতে চার্জশিট দাখিল করেন। ২০২১ সালের ২৪ জানুয়ারি পি কে হালদারসহ অন্যদের বিরুদ্ধে এ মামলাটি দায়ের করে দুদক।

উল্লেখ্য, ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত পি কে হালদার এবং তার ৮৫ সহযোগীর বিরুদ্ধে দুদক অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে ৫২টি মামলা করে।

ইতোমধ্যে অবৈধ সম্পদ অর্জনের এক মামলায় ২২ বছরের কারাদণ্ড হয়েছে পিকে হালদারের। ২০২২ সালের ১৪ মে ভারতে আটক হওয়ার পর সেখানে কারাগারে রয়েছেন পি কে হালদার।

সর্বশেষ খবর