মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ ০০:০০ টা

নতুন শিক্ষাক্রম বাতিল দাবিতে অভিভাবকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

নতুন শিক্ষাক্রম অবিলম্বে বাতিল দাবিতে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে মানববন্ধন করেছেন অভিভাবকরা। এক ঘণ্টার বেশি সময় ধরে চলা এ কর্মসূচিতে নতুন প্রণিত কারিকুলাম বাতিলের স্বপক্ষে নানা যুক্তি ও বক্তব্য তুলে ধরেন তারা।

মানববন্ধনে অভিভাবকরা বলেন, নতুন শিক্ষাক্রম আসার আগে বলা হয়েছিল, বাচ্চারা সায়েন্স, আর্টস ও কমার্স একসঙ্গে পড়ার সুযোগ পাবে। কিন্তু নবম শ্রেণির বইগুলো ঘেটে তার সত্যতা পাওয়া যায়নি। কমার্স ছাড়া সায়েন্স-আর্টসেরও একই অবস্থা। বক্তারা বলেন, স্কুল থেকে যে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়, তা গুগল থেকে করে আনতে বলা হয়। আমাদের ওপর নতুন শিক্ষাক্রম চাপিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এসব বিষয় নিয়ে অনেক অভিভাবকই সরাসরি কথা বলতে ভয় পান। কিন্তু প্রশ্ন হলো- আমাদের করের টাকায় সরকার চলে, আমাদের কষ্টার্জিত টাকায় বাচ্চাকে পড়াই, তাহলে ভয় পাব কেন? সরকার যদি আমাদের ভোটে নির্বাচিত হয়, তাহলে তো সরকারের আমাদের ভয় পাওয়া উচিত। তাহেরা আক্তার রুপা নামে এক অভিভাবক বলেন, নতুন শিক্ষাক্রমের জন্য শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা প্রস্তুত নয়। আমি বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট করা অভিভাবক। কিন্তু আমিও অনেক কিছু বুঝতে পারছি না। নতুন শিক্ষাক্রম আসার পর আমাদের খরচ অনেক বেড়ে গেছে। স্কুলের অ্যাসাইনমেন্ট বা প্রজেক্ট হিসেবে ছবিসহ অনেক কিছু প্রিন্ট করে দিতে হচ্ছে। এ কেমন শিক্ষাব্যবস্থা?

তিনি বলেন, অভিভাবকদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক হলে আমরা তাকে সমস্যাগুলো বুঝিয়ে বলতে পারতাম।

মর্জিনা খান নামে আরেক অভিভাবক বলেন, নতুন শিক্ষাক্রমের কারণে শিক্ষার্থীরা মৌলিক শিক্ষা থেকে সরে গেছে। শিক্ষার্থীদের প্রচুর শিক্ষা উপকরণ কিনে দিতে হচ্ছে। আমরা বলছি, নতুন শিক্ষাক্রমকে যুগোপযোগী ও বাস্তবমুখী করতে হবে।

আহসান ই তাকবিম নামে একজন অভিভাবক বলেন, বাচ্চার ডিভাইস ব্যবহার করার কারণে দাম্পত্যকলহ হওয়ার উপক্রম হয়েছে। নতুন শিক্ষাক্রমের কারণে ষষ্ঠ শ্রেণির একজন বাচ্চাকে যখন স্মার্টফোন ব্যবহার করার অনুমতি দিতে হয়, তখন সে যদি লাভ, রিলেশনশিপে জড়ায়- এর দায় কে নেবে? এসব বিষয় শিক্ষামন্ত্রীর মাথায় রাখতে হবে।

সর্বশেষ খবর