বুধবার, ১২ জুন, ২০২৪ ০০:০০ টা

ক্যাপিটাল গেইন ট্যাক্স বাতিল চায় ব্রোকার মালিকরা

নিজস্ব প্রতিবেদক

মন্দা শেয়ারবাজারে আস্থা ফেরাতে প্রস্তাবিত বাজেটে আরোপ করা ক্যাপিটাল গেইন ট্যাক্স (মূলধনী মুনাফা) বাতিল চায় ব্রোকারেজ হাউস মালিকরা। ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) পক্ষ থেকে সরকারের কাছে এ দাবি জানিয়েছে তারা। এ ছাড়া সংগঠনটি বাজার স্থিতিশীলতাসহ আরও ছয় দাবি জানিয়েছে। গতকাল রাজধানীর মতিঝিলে সংগঠনটির কার্যালয়ে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানায়। সংবাদ সম্মেলনে ডিবিএ সভাপতি সাইফুল ইসলাম বলেন, প্রায় চার বছর ধরে শেয়ারবাজারে মন্দা বিরাজ করছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা রুগ্ন হয়ে পড়েছে।

যেভাবে বাজারে পতন হচ্ছে এর কোনো যৌক্তিক কারণ নেই। বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে। বিনিয়োগকারীদের ধরে রাখা কঠিন হয়ে যাচ্ছে।

আমরা পুঁজিবাজারে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোকে তালিকাভুক্ত করার জন্য একটি রোডম্যাপ প্রণয়ন করার অনুরোধ করছি। এ বিষয়ে একটি পরিষ্কার রোডম্যাপ দেওয়া হলে বাজার মানসম্পন্ন রাষ্ট্রীয় মালিকানাধীন এন্টারপ্রাইজে প্রতিযোগিতামূলক ভালো ব্যবসা তৈরিতে উৎসাহিত হবে।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে মূলধন আয়ের ৫০ লাখ টাকার অধিক আয়ের ওপর স্তরভিত্তিক করারোপ করা হয়েছে। বিনিয়োগকারীর বিনিয়োগ পরিস্থিতি বিবেচনা করে মূলধন আয়ের ওপর থেকে করারোপের প্রস্তাব রহিতকরণের জন্য আমরা জোর দাবি জানাই। এ ছাড়া সংগঠনটির পক্ষ থেকে দাবি জানানো হয়েছে, ব্রোকারেজ হাউসের রাজস্ব করহার ০.০৫ থেকে ০.০২৫ শতাংশ করা, করপোরেট আয়করকে ব্রোকারেজের জন্য চূড়ান্ত কর হিসেবে বিবেচনা করা। ব্যক্তিশ্রেণির সর্বোচ্চ করহার ৩০ শতাংশের ঊর্ধ্বে অতালিকাভুক্ত প্রতিষ্ঠানের করপোরেট করহার নির্ধারণ করা। নিয়মিত এবং সম্পূর্ণ আর্থিক প্রতিবেদন প্রকাশের শর্তে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের করহার হ্রাস করা। নতুন বিও আইডিগুলোকে ৩ বছরের জন্য করমুক্ত রেখে পরিচালনা করার অনুমতি দেওয়া। সব নতুন বিও অ্যাকাউন্টকে সর্বোচ্চ ১০ লাখ টাকা বিনিয়োগের সীমাসাপেক্ষে তিন বছর পর্যন্ত সময়কালের জন্য কর বহির্ভূত  রেখে পরিচালনা করার অনুমতি দেওয়া। শিক্ষার্থী, সুবিধাবঞ্চিত ব্যক্তি, প্রতিবন্ধী এবং প্রবীণ নাগরিকদের দ্বারা পরিচালিত বিও হিসাবধারীদের লাভের জন্য শূন্য হারে কর উপভোগ করার অনুমতি দেওয়া। মার্জিন লসকে করছাড় যোগ্য হিসেবে অনুমতি দেওয়া।

সর্বশেষ খবর