শুক্রবার, ১৪ জুন, ২০২৪ ০০:০০ টা

নির্বিঘ্ন ঈদ নিশ্চিতে দেশবাসীর পাশে আছে পুলিশ : আইজিপি

নিজস্ব প্রতিবেদক

ঈদ সামনে রেখে জঙ্গি হামলা বা হুমকির কোনো সংবাদ নেই। দেশবাসী নির্বিঘ্নে ঈদ উদযাপন করবে। আমরা পাশে আছি। জঙ্গি-সন্ত্রাসীদের থেকে আমরা (পুলিশ) সব সময় এক ধাপ এগিয়ে থাকি। পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন গতকাল রাজধানীর গাবতলী বাস টার্মিনাল ও গরুর হাটের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ সময় তার সঙ্গে ছিলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। তারা যাত্রী ও গরু ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে নিরাপত্তা পরিস্থিতির খোঁজখবর নেন। আইজিপি বলেন, একটা সময় দেশের ৬৩ জেলায় জঙ্গিরা আক্রমণ করেছিল। প্রধানমন্ত্রী পুলিশের জনবল বাড়িয়েছেন। লজিস্টিক, ইকুইপমেন্ট সক্ষমতা বাড়ানোসহ প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। আমরা (পুলিশ) জঙ্গি ও সন্ত্রাসীদের থেকে এক ধাপ এগিয়ে থাকি। পুলিশ প্রধান বলেন, ঈদযাত্রা নিরাপদ করতে ঢাকা মহানগর পুলিশ, জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ, নৌ-পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, র‌্যাব, পুলিশের বিশেষায়িত অন্যান্য ইউনিট একযোগে কাজ করছে। ঈদের জামাত, গরুর হাট, রেল, সড়ক, নৌপথে আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনার সবদিক বিবেচনায় রেখে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। মানুষ যাতে নিরাপদে বাড়ি পৌঁছাতে পারে, সেজন্য পুলিশের বিভিন্ন ইউনিট কাজ করছে। পর্যটন কেন্দ্রে নিরাপত্তা ব্যবস্থা অক্ষুণœ থাকবে। পশুবাহী গাড়ি অভিযোগ ছাড়া কেউ থামাতে পারবে না। ব্যাংকের মাধ্যমে লেনদেন এবং বড় অঙ্কের অর্থ পরিবহনের ক্ষেত্রে পুলিশের সহায়তা নেওয়ার পরামর্শ        দেন আইজিপি।

জাল টাকার বিষয়ে তিনি সবাইকে সতর্ক থাকার অনুরোধ করেন। অজ্ঞান বা মলম পার্টি, অতিরিক্ত হাসিল আদায়কারী অথবা চাঁদাবাজদের বিরুদ্ধে তথ্য থাকলে পুলিশকে জানানোর অনুরোধ করেন। কেউ হয়রানির শিকার হলে সংশ্লিষ্ট পুলিশকে জানাবেন। প্রয়োজনে ৯৯৯-এ ফোন করলে পুলিশ সেখানে পৌঁছে যাবে।

আইজিপি ঈদের ছুটিতে বাসা বাড়ি ফাঁকা রেখে যাওয়ার সময় সতর্কতা অবলম্বনসহ সিসিটিভি সচল রয়েছে কি না পরীক্ষা করার পরামর্শ দেন। তিনি বলেন- মহাসড়কে নসিমন-করিমন, ভটভটি. ফিটনেসবিহীন, মেয়াদোত্তীর্ণ গাড়ি চলাচল করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ড্রাইভারদের অতিরিক্ত গতিতে গাড়ি না চালানোর অনুরোধ করেন আইজিপি। গতি পরীক্ষা করতে স্পিডগান দিয়ে গতি পরীক্ষা করবে হাইওয়ে পুলিশ।

সর্বশেষ খবর