রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

এবার হজে গিয়ে ৩৫ হাজির মৃত্যু

১০টি ফিরতি ফ্লাইটে দেশে ফেরেন ৩৯২০ হাজি

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর হজে গিয়ে মৃত্যুর সংখ্যা আরও বেড়ে মোট ৩৫ জনে পৌঁছেছে। এর আগে ৩১ জন বাংলাদেশি হাজি মারা গিয়েছিলেন। সর্বশেষ যশোরের অভয়নগরের মো. শহিদুল ইসলাম (৪৯)-সহ আরও চারজন হজযাত্রী মারা গেছেন। এদিকে হজ শেষে গত দুই দিনে ১০টি ফিরতি হজ ফ্লাইটে দেশে ফিরেছেন ৩ হাজার ৯২০ হাজি।

গতকাল বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয় পরিচালতি হজ পোর্টালের বুলেটিন সূত্রে এসব তথ্য জানানো যায়।

গত ১৮ জুন হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। হজ শেষে ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। শুক্রবার রাত আড়াইটা পর্যন্ত বুলেটিনের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ১০টি ফ্লাইটে দেশে ফিরেছেন ৩ হাজার ৯২০ হাজি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদিয়া এয়ারলাইনস তিনটি করে ফিরতি হজ ফ্লাইট পরিচালনা করেছে। ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালনা করেছে চারটি ফিরতি ফ্লাইট। ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই। বিমান বাংলাদেশ এয়ারলাইনস অর্ধেক হজযাত্রী পরিবহন করবে। বাকি অর্ধেক পরিবহন করবে সৌদিয়া এয়ারলাইনস ও ফ্লাইনাস এয়ারলাইনস।

হজ বুলেটিনের তথ্য অনুযায়ী শুরু থেকে ২১ জুন পর্যন্ত হজে গিয়ে সৌদি আরবে মোট ৩৫ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী সাতজন। মক্কায় ২৮ জন, মদিনায় চারজন ও জেদ্দায় একজন মারা গেছেন।

এবার বাংলাদেশ থেকে সর্বমোট ৮৫ হাজার ২২৫ জন হজযাত্রী সৌদি আরবে গেছেন। গত ৯ মে থেকে ১২ জুন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ২১৮টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১০৬টি, সৌদিয়া এয়ারলাইনস ৭৫টি ও ফ্লাইনাসের ফ্লাইট ৩৭টি ফ্লাইট পরিচালনা করে।

সর্বশেষ খবর