শিরোনাম
বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪ ০০:০০ টা

শহীদজননী জাহানারা ইমামকে শ্রদ্ধায় স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

স্মারক বক্তৃতা, আলোচনা ও স্মৃতিপদক প্রদানের মধ্য দিয়ে ৩০তম মৃত্যুবার্ষিকীতে শহীদজননী জাহানারা ইমামকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে ঘাতক দালাল নির্মূল কমিটি।  গতকাল জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শ্যামলী নাসরিন চৌধুরী। অনুষ্ঠানে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের লেখা ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন এবং ’৭১-এর যুদ্ধাপরাধীদের বিচার’ শীর্ষক জাহানারা ইমাম স্মারক বক্তৃতাটি পাঠ করে শোনানো হয়। সূচনা বক্তব্য দেন নির্মূল কমিটির উপদেষ্টামন্ডলীর সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।

বক্তৃতা করেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আবু মোহাম্মদ আমিন উদ্দিন, বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপিকা মাহফুজা খানম, এলকপের সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান ও নির্মূল কমিটির সহসভাপতি অ্যাডভোকেট এম সাঈদ আহমেদ রাজা। অনুষ্ঠানে জাহানারা ইমাম স্মৃতিপদক দেওয়া হয়। এ বছর জাহানারা ইমাম স্মৃতিপদক পেয়েছেন বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপিকা মাহফুজা খানম এবং ‘এম্পাওয়ারমেন্ট থ্রু ল অব দ্য কমন পিপল’ (এলকপ)। যুদ্ধাপরাধীদের বিচার এবং মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রতি বছর একজন ব্যক্তি ও সংগঠনকে এ পদক প্রদান করা হয়। এর আগে সকাল ৮টায় মিরপুরে শহীদজননী জাহানারা ইমামের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন নির্মূল কমিটির নেতারা।

লিখিত ভাষণে প্রধান বিচারপতি বলেন, বঙ্গবন্ধু অস্ত্রের প্রতিযোগিতা প্রত্যাখ্যান করেছেন, বর্ণবৈষম্যকে ঘৃণা করেছেন, বিশ্বব্যাপী সম্পদের সুষম বণ্টনের ওপর জোর দিয়েছেন। মিসরের কায়রোয় এক ভোজসভায় বঙ্গবন্ধু ইসরায়েলি আগ্রাসন ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সরব হয়েছিলেন, ফিলিস্তিনিদের বলেছিলেন ভাই, তাদের পূর্ণ জাতীয় মর্যাদা এবং অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশের সাড়ে ৭ কোটি মানুষের পাশে থাকার কথা বলেছিলেন।

শাহরিয়ার কবির বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী না হলে এ দেশে কখনো যুদ্ধাপরাধীদের বিচার সম্ভব হতো না, সংবিধানের চার মূলনীতিও পুনঃস্থাপন করা যেত না। তাঁর নেতৃত্বে অভাবনীয় অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ আকর্ষণ করলেও দেশে যেভাবে মৌলবাদ, সাম্প্রদায়িকতার পাশাপাশি দুর্নীতি ও জবাবদিহিহীনতা বেড়েছে এর মূলোৎপাটন করতে না পারলে আমদের সব অর্জন ব্যর্থ হয়ে যাবে। তিনি পুলিশের কয়েকজন শীর্ষ কর্মকর্তার দুর্নীতি সম্পর্কে পুলিশ অ্যাসোসিয়েশনের বক্তব্যের কঠোর সমালোচনা করেন।

সর্বশেষ খবর